মঙ্গলবার, ২৮ মে, ২০১৩

কালোটাকা সাদা করার সুযোগ নৈতিকতার পরাজয়


কালোটাকা সাদা করার সুযোগ নৈতিকতার পরাজয়

 

সাদিকুল হক ॥ 'হে মানুষ, তোমরা যারা ঈমান এনেছো, তারা কখনো একে অপরের ধন-সম্পত্তি অবৈধ ভাবে গ্রাস করো না। ব্যবসা-বাণিজ্য যা করবে তা পারস্পরিক সম্মতির ভিত্তিতেই করবে।' (সুরা নিসা : ২৯)। 'হে মানবজাতি! পৃথিবীতে যা-কিছু হালাল ও বিশুদ্ধ খাদ্যদ্রব্য রয়েছে, তা থেকে তোমরা আহার করো আর তোমরা শয়তানের পদাঙ্ক অনুসরণ করো না।” (সুরা বাকারা : ১৬৮)।

'জীবিকা উপার্জন হালাল পন্থায় হচ্ছে না হারাম পন্থায়, সেদিকে যার সতর্ক দৃষ্টি থাকে না, তাকে জাহান্নামে নিক্ষেপের সময় কোন্‌ পথে নিক্ষেপ করা হবে আল্লাহ্‌ পাকও সে দিকে ভ্রূক্ষেপ করবেন না।

কালো টাকা হল আয়ের সেই অংশ, যা অবৈধভাবে উপার্জিত কিংবা যার ওপর কর প্রদান অপরিহার্য হলেও কর দেয়া হয় না। রাজনৈতিক সিদ্ধান্তে আবারও কালোটাকা সাদা করার সুযোগ দেয়া হতে পারে। 

কালো টাকা সাদা করার সুবিধা প্রদান সরকারের নির্বাচনি অঙ্গীকারেরও সুষ্পষ্ট লঙ্ঘন। কালো টাকার মালিকদের অনৈতিক চাপের কাছে সরকারের আত্মসমর্পণ রাজনৈতিক দেউলিয়াত্বের প্রমাণ।

সংবিধানের ২০(২) অনুচ্ছেদ অনুযায়ী অনুপার্জিত আয়ের বিরুদ্ধে রাষ্ট্রের দৃঢ় অবস্থানের ঘোষণা দেয়। আর অন্যদিকে ক্ষমতাসীন জোটের প্রধান নির্বাচনি অঙ্গীকারে কালো টাকা ও অবৈধ আয়ের বিরুদ্ধে অবস্থান নিলেও ঘোষিত এরূপ অসাংবিধানিক সিদ্ধান্ত সরকারের কথিত দুর্নীতিবিরোধী অবস্থান ও সুশাসনের অঙ্গীকারের পরিপন্থী এবং বিশেষ করে আসন্ন নির্বাচনের পরিপ্রেক্ষিতে আত্মঘাতীমূলক।

কালোটাকা সাদা করার সুযোগদানের মাধ্যমে - দুর্নীতিকে আরও উৎসাহিত করা হয়, দুষ্ট অর্থনীতিকে লালন করা হয়, রাজনৈতিক দুর্বৃত্তায়ন ঘটানো হয়,  নীতিবান ব্যবসায়ীদের প্রতি পক্ষপাতমূলক আচরণ করা হয়, আয়বৈষম্য বৃদ্ধি পায় এবং অর্থসংক্রান্ত দুর্নীতিকে আরও সম্প্রসারিত করা হয়।

সরকার একদিকে রাজস্ব আয় বৃদ্ধির জন্য মরিয়া, অন্যদিকে রাজস্ব ফাঁকির সুযোগকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার সিদ্ধান্ত হবে আত্মপ্রবঞ্চনা। সরকার প্রতি বছর এ সুযোগ সৃষ্টি করে শুধুমাত্র একটি বিশেষ প্রভাবশালী শ্রেণীকে পুরষ্কৃত করে দেশে দুর্নীতির সুযোগ সমপ্রসারণ করে চলেছে। যার ফলে প্রকৃত রাজস্ব আয় বৃদ্ধি দুরে থাক, সমাজে ও রাষ্ট্র কাঠামোতে নৈতিকতার স্খলন ঘটছে। এর ফলে দুর্নীতিই জীবনযাত্রায় অপরিহার্য অনুষঙ্গ এটা মেনে নেওয়ার বার্তা প্রদান করা হচ্ছে, যা কোনো গণতান্ত্রিক ও নৈতিক মূল্যবোধ সম্পন্ন সমাজে গ্রহণযোগ্য নয়।

কালো টাকা সাদা করার সুযোগ অর্থনৈতিকভাবেও অফলপ্রসূ। গত চার দশকে সরকার মাত্র ১৮ হাজার কোটি কালো টাকা সাদা করার মাধ্যমে ১ হাজার ৪০০ কোটি টাকা কর আকারে আদায় করেছে।

কালো টাকা সাদা করার সুযোগ দিলেই সমস্যার সমাধান হবে না, বরং যেসব কারণে টাকা কালো হয় সেসব কারণ চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা নিতে হবে, যাতে নতুন কোন কালো টাকা উৎপাদিত না হতে পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন