বৃহস্পতিবার, ২ মে, ২০১৩

আল্লাহ্‌ সীমা অতিক্রমকারীদেরকে


আল্লাহ্‌ সীমা অতিক্রমকারীদেরকে

ভালোবাসেন না - আল্‌ কুরআন

 

সংলাপ ॥

 

ধর্মান্ধ উগ্রবাদীদের বর্তমান অবস্থানে বাংলাদেশে বিভিন্ন সমপ্রদায়ের উপর বিভিন্ন স্থানে জঙ্গি আক্রমণের ঘটনার প্রেক্ষিতে এবং তথাকথিত হেফজতে ইসলামের নেতাদের সামপ্রতিক উস্কানীমূলক  রাজনৈতিক ধর্মান্ধ বক্তব্য দেশের নিরীহ মানুষের নিরাপত্তার জন্য যথেষ্ট নয় বলে চিন্তাবিদরা মনে করছেন। এ ধরনের বক্তব্য ধর্মান্ধ, উগ্রবাদী এবং ধমভীরুদের আরো অনুপ্রেরণা যোগাচ্ছে এবং দেশের মধ্যে আরো বিশৃঙ্খলা ঘটতে পারে বলে সাধারণ মানুষ আতঙ্কিত।

সরকারের মন্ত্রীরা ও বিরোধীদলীয় রাজনীতিকদের ধর্ম নিয়ে  সেইরূপ হীন কৌশল অবলম্বন করাকে ধর্মভীরু দেশের ৭৫ ভাগ মানুষ কোন চোখে দেখছে এটা সহজেই অনুমেয়। রাজনৈতিক তথাকথিত ইসলাপন্থীরা ধর্মের লেবাস পরে যখন ধর্মান্ধতার আশ্রয় নিচ্ছে - হীনতার আশ্রয় নিচ্ছে তখনই মনে হয় নবী মুহাম্মদ (সাঃ)-এঁর শান্তি (ইসলাম) ধর্ম কোনদিকে বাঁক নিচ্ছে।

মুহাম্মদী ইসলাম থেকে আমরা আজ দেড় হাজার বছর দূরে। দিব্যজ্ঞানের মাধ্যমে ধর্মের চুলচেরা বিশ্লেষণ করে প্রকৃতির বা স্বভাবের পরিবর্তনের  দিকে আমাদের ফিরে আসতে হবে। প্রকৃতির ধর্মই হলো সত্যের নিগূঢ় রহস্য। সেই সত্যের নিগূঢ় তত্ত্ব ও রহস্য সময় ও পরিবেশের সাথে সাথে উদ্‌ঘাটন করাই কুরআনিক মুসলিমের নৈতিক দায়িত্ব ও কর্তব্য। এটাই কুরআনে বলা হয়েছে - আল্লাহ্‌র সৃষ্ট প্রকৃতিকে তোমরা আবশ্যক করিয়া ধরো যে প্রকৃতির উপর তিনি মানুষকে সৃষ্টি করেছেন। আল্লাহ্‌র সৃষ্টিতে কোনো পরিবর্তন নেই। আর উহাই সুদৃঢ় দ্বীন। বর্তমানে আলেম, তালেবে এল্‌ম, ধর্ম শিক্ষায় শিক্ষিত ব্যক্তিগণের মধ্যে যে ধর্মান্ধতা রয়েছে তা অসংখ্য ধর্মীয় পুস্তক রচনার মধ্যে বিদ্যমান। সে জন্য সংশোধনের নিমিত্তে নিজেদেরকেই প্রথমে এগিয়ে আসা শ্রেয় অন্যকে দোষী করে নয়।

নাস্তিক বলার প্রবণতা অনৈসলামিক এবং এ সম্বন্ধীয় কোনো বক্তব্য নিজের হীনতারই প্রমাণ। কুরআন-হাদিসের দলীলে এসব হীন কর্মকান্ড সম্বন্ধে সতর্ক করা হয়েছে এবং সম্ভ্রান্ততার উচ্চমার্গের তালিম দেয়ার উপদেশ দেয়া হয়েছে।

জামাতী ও ধর্মান্ধ নেতাদের বক্তব্যের একটা অংশের প্রতি পাঠককূলের দৃষ্টি আকর্ষণ করছি। দুঃখজনক হলেও সত্য তারা বিবৃতিতে এমন কথাও বলেছেন যার সারমর্ম হলো - তারা ছাড়া অন্যদেরকে লাঠি দিয়ে প্রতিরোধ করতে হবে এবং বাড়ি বাড়ি গিয়ে তাদের মা-বোনদের হামলা করতে হবে। এতে স্পষ্ট প্রমাণিত হয় তারা হামলা করার পক্ষে। অপর এক ধর্মবেত্তাও ঠিক একই কথাই বলেছেন। তিনি বলেছেন, সরকার দলীয়দের মধ্যে নাস্তিক আছে, তাদের ছোটো করে দেখা মোটেই ঠিক হবে না।

আমাদের মনে রাখা দরকার প্রত্যেকটা মানুষ একেকটি সংগঠক ও প্রতিষ্ঠান। অগণিত অসংখ্য প্রত্যন্ত অঞ্চলের ধর্মভীরু লোকেরা এসব এলোমেলো বক্তব্যগুলো থেকে ধর্মীয় সীমা লঙ্ঘনের মাধ্যমে সমাজে যে বিশৃঙ্খলা সৃষ্টি করছে সে দায়িত্ব কার উপর বর্তাবে? তথাকথিত  রাজনৈতিক ইসলামপন্থী ধর্মবেত্তারা কি এর উত্তর দিতে পারবেন?

কুরআনের একটি আয়াত - নিশ্চয় যারা ঈমান এনেছে এবং যারা ইহুদি হয়েছে এবং সাবীগণ ও নাসারাগণ যে কেউ ঈমান আনে আল্লাহ্‌র উপর এবং শেষ দিনের উপর এবং যোগ্য হয়ে কাজ করবে, তাদের কোনো ভয় নেই। তাদের উদ্বিগ্নতাও থাকবে না (সূরা মায়েদা)। এখানে ইহুদি নাসারা যে দুটি সমপ্রদায় কুরআনের পাঠকদের নিকট বেশি পরিচিত সে দুটি ছাড়া অন্য একটি সমপ্রদায়ের কথাও বলা হয়েছে। অর্থাৎ সাবীগণ। এ সাবীগণ অপরিচিত। পৃথিবীর অন্যান্য অঞ্চলের ঐশীগ্রন্থধারীদেরকেই আমরা নির্দ্বিধায় এ শব্দ দ্বারা বুঝে নিতে পারি।

অর্থাৎ যারাই বিশ্বস্ততা ও যোগ্যতার সাথে কাজ করবে তাদের পুরস্কার নিশ্চিত করা হয়েছে। এটাই তো যে কোনো জাতির প্রগতির প্রাথমিক পদক্ষেপ। আউলিয়াদের শানেও ঠিক একই কথা বলা হয়েছে - তাদের কোনো ভয় নেই তারা উদ্বিগ্নও থাকবে না। অন্য আরেকটি আয়াত - যদি তারা তাওরাত ও ইঞ্জিল এবং তাদের প্রভূর নিকট থেকে তাদের প্রতি যা অবতীর্ণ হয়েছে তা দাঁড় করাতো তাহলে তারা তাদের উর্দ্ধদেশ থেকে এবং তলদেশ থেকে ভক্ষণ করতে পারতো (সূরা মায়েদা)। আজকের যুগে আমরা দেখছি ইহুদি ও খৃষ্টান সমপ্রদায় অধিক ভক্ষণ করছে। মাটির নিচের খণিজ সম্পদও তারাই জ্ঞান অন্বেষণের মাধ্যমে সংগ্রহ করছে। আকাশ থেকে সেই একই জ্ঞান তারাই অর্জন করছে।

এসব আয়াত থেকে বিশ্ববাসীকে এক কাতারে দেখার শিক্ষা দেয়া হয়েছে। সবাই মুক্তিপ্রাপ্ত হতে পারে যদি তারা বিশ্বস্ত আর যোগ্য হয়। অন্যত্র বলা হয়েছে - হে যারা ঈমান এনেছো কোনো সমপ্রদায় যেন অন্য সমপ্রদায়কে বিদ্রূপ না করে। তারা ওদের থেকে উত্তম হতে পারে। নারীরাও যেন অন্য নারীদেরকে বিদ্রূপ না করে। ওরা তাদের চাইতেও উত্তম হতে পারে এবং তোমরা একে অপরের প্রতি দোষারোপ করো না। একে অপরকে অবজ্ঞাসূচক উপনাম দিয়ে ডেকো না। ঈমান আনার পর দোষণীয় নাম বড়ই নিন্দনীয়। এবং যারা এর পর তওবা করবে না তারাই জালেম। এখানে কোনো সমপ্রদায়কে হীনভাবে সম্বোধন না করার আদেশ দেয়া হয়েছে। অনেকে বলে থাকেন এখানে ঈমানদারদের মাঝে পরস্পর পরস্পরের ব্যাপারে বলা হয়েছে। এখানে কিন্তু তা বলা হয়নি। শুধু সমপ্রদায় বলা হয়েছে। তোমাদের মাঝে এক সমপ্রদায় অন্য সমপ্রদায়কে এরূপ করবে না তা বলা হয়নি। যদি কেউ এরূপ বুঝেও থাকেন তবুও তিনি আরো মহান হতে পারেন। যেখানে নিজেদের মাঝে হীন সম্বোধন নিষেধ করা হয়েছে সেখানে অন্য সমপ্রদায়কে হীন সম্বোধন করার তো প্রশ্নই ওঠে না।

আজকের বাংলাদেশের ধর্মান্ধ উগ্রবাদী মুসলমানদের বক্তব্য ও আচরণে দেশের সাধারণ মানুষ ও  সারা পৃথিবী বীতশ্রদ্ধ হয়ে উঠছে।  কেহ কাউকে মুসলমানই মনে না করেন সেটা তার ব্যক্তিগত ব্যাপার কিন্তু তাই বলে তাদেরকে হেয় ভাবে সম্বোধন করার কোনো অধিকারই কুরআন কাউকে দেয়নি। পৃথিবীর কোনো সভ্য লোক এ কাজ করতে পারে না। কোনো ভাবেই তাদেরকে নিয়ে হীন মন্তব্য করার মজলিস বা বৈঠক বা সম্মেলন উম্মতে মুহাম্মদীর চারিত্রিক বৈশিষ্ট্য হতে পারে না। এটা চিন্তাশীল ব্যক্তির জন্য সত্যই লজ্জাজনক ব্যাপার প্রকৃতিগত ভাবেই। তবে ফেতরাত বা প্রকৃতি খারাপ হয়ে গেলে তো কোনো কথাই নেই।

এবার হাদিসের আলোকে এসব অবাঞ্চিত কর্মের অবস্থান কোথায় দেখুন। আনাস থেকে বর্ণিত : তিনি বলেছেন রাসুল (সাঃ) বলেছেন, ঈমান এর মূল বিষয় : যে ব্যক্তি বলেছে - লা ইলাহা  ইল্লাল্লাহ কিন্তু বাকি অংশ রপ্ত করেনি তার থেকে বিরত থাকো। তাকে কোনো গুনাহের কারণেই  কুফর দ্বারা সম্বোধিত করো না। এখানে মুহাম্মদ  (সাঃ)-এঁর কথা উল্লেখ করা হয়নি। কেউ হয়তো বলবেন মুহাম্মদের (সাঃ) উপর  ঈমান আনার বিষয়টি এখানে উহ্য আছে। রাসুলতো বলেননি বরং রাসুল এখানে উদারতার শিক্ষা দিয়েছেন। রাজনৈতিক ইসলামপন্থী ও ধর্মবেত্তারা কেন সেই উদারতার শিক্ষা গ্রহণ করবেন না? কাউকে নাস্তিক বলার মধ্যে কি রহস্য আছে? অপর একটি হাদিসে  বলা হয়েছে কে কাফির আর কে কাফির নহে তা আল্লাহ্‌ ও তাঁর রাসুলের জিম্মায়। যে ব্যক্তি আমাদের সালাত করে এবং আমাদের কেবলাকে সামনে রাখে এবং আমাদের জবাই করা মাংস খায়, সে মুসলিম। সে আল্লাহ্‌র জিম্মায় এবং তাঁর রাসুলের জিম্মায়।এখন প্রশ্ন আল্লাহ্‌র জিম্মায় ধর্মান্ধরা নাক গলাতে যাচ্ছেন কেন? আজকে মুসলমানরা এসব মহান শিক্ষা উপলব্ধি করতে অক্ষম কেন?

বিভিন্ন দেশের ধর্মান্ধ জুব্বাধারী তথাকথিত রাজনৈতিক ইসলামপন্থীরা সন্ত্রাসী নামে বিশ্বে পরিচিত হচ্ছে। এটাই জালিম আর মাজলুমের মধ্যে তফাৎ।

যা হোক কাফের বা নাস্তিক বলার কোনো ক্ষমতাই আল্লাহ্‌ ও আল্লাহ্‌র রাসুলের ইসলামের শিক্ষায় নেই। এছাড়া ইমাম আবু হানিফা বলেছেন কোন ব্যক্তির কথায় যদি এক দৃষ্টিকোণ থেকে ঈমানী ব্যাখ্যা করা যায় আর নিরানব্বই দৃষ্টিকোণ থেকে কুফরী ব্যাখ্যা করা যায় তবে ঈমানী ব্যাখ্যাটি নিতে হবে। এরপরেও চিন্তার অবকাশ আছে যে, কুরআনের বিভিন্ন স্থানে বিভিন্ন ভাবে বলা হয়েছে - তারাই কাফির, তারাই জালিম, মুশরিক, ফাসিক ইত্যাদি। বিষয়গুলো খুবই গভীর উপলব্ধির বিষয়। দিব্যজ্ঞানী চিন্তাবিদগণই একমাত্র শব্দগুলোর তাৎপর্য উপলব্ধি করতে পেরেছেন বলে ইতিহাস প্রমাণ দেয়। কুরআন বলছে - হে প্রশান্ত প্রাণ, তুমি তোমার প্রভূর দিকে ফিরে আসো যে অবস্থায় তুমিও তোমার প্রভুতে সন্তুষ্ট আর তিনিও  তোমার উপর সন্তুষ্ট। বিভিন্ন আয়াতে  বিভিন্ন সময়, পরিবেশ ও ব্যক্তি অবস্থানকে কেন্দ্র করে কাফির, মুশরিক, ফাসিক ইত্যাদিতে সম্বোধন করার অর্থই হলো যাতে সমগ্র মানবজাতি নিজেদের কর্মকান্ড নিয়ে সতর্ক থাকে। কিন্তু কোনো ব্যক্তিকে প্রকাশ্যে-অপ্রকাশ্যে গালাগালি দেয়ার জন্য নয় বলে ইসলামি চিন্তাবিদগণ বিশ্বব্যাপী অভিমত ব্যক্ত করেছেন ও করছেন। ইসলামে  কোনো  গীবত, গালাগালি, হীন নামে ডাকাকে  কঠোর ভাবে নিষেধ করা হয়েছে, যেহেতু এগুলো সামাজিক বিপর্যয় ডেকে আনে। শান্তি (ইসলাম)-এ কঠোর ভাবে এই বিপর্যয়কে ঠেকানোর উপাদান দেয়া হয়েছে। তাই মুসলমানদের কুরআনকে গভীর উপলব্ধির মাধ্যমে আঁকড়ে ধরতে হবে। কুরআনে বার বার বলা হয়েছে - যদি তারা উপলব্ধি করতে পারে তবেই তারা সফলকাম। মোট কথা কোনো ব্যক্তি বা সমপ্রদায়কে কোনো  গালাগালি করা কখনো ইসলাম প্রশ্রয় দেয় না। দেশের বর্তমান পরিস্থিতিতে মনে হচ্ছে উগ্র ধর্মান্ধরা ক্ষমতার লোভে আল্লাহ্‌  আর তাঁর রাসুলের আসন দখল করার অপপ্রয়াস চালাচ্ছেন!

ভাবতে অবাক লাগে যে, মুসলমানরা কি করে এই হীন ফতোয়াবাজিতে পতিত হলো? সর্বশেষে ধর্মান্ধ রাজনৈতিক ইসলামপন্থী, ধর্মব্যবসায়ী ও ধর্মবেত্তারা নাস্তিক ফতোয়া দেয়ার হীন চর্চা থেকে বিরত থাকবেন, বাংলাদেশে শান্তি (ইসলাম) রক্ষার জন্য আন্তরিকভাবে কাজ করবেন এবং মজলুম সমপ্রদায়গুলো স্বাধীনভাবে স্ব স্ব বিশ্বাসের উপর ভিত্তি করে  বাংলাদেশব্যাপী শান্তি (ইসলাম) প্রতিষ্ঠায় ও সার্বিক প্রগতির পথে এগিয়ে যাওয়ার দিক নির্দেশনা দেবেন এটাই জাতির প্রত্যাশা।
বাংলাদেশের আপামর জনতা ভালো করেই জানে শান্তি (ইসলাম) কি। মিথ্যাচার করে, অপব্যাখ্যা দিয়ে দেশের অগ্রগতি সাময়িক স্থগিত করা যাবে সমাজের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করে। কিন্তু তারপর কি হবে........... কি হবে সময়ই বলে দেবে এবং একমাত্র আল্লাহ্‌ই তা ভালো জানেন!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন