বুধবার, ৮ মে, ২০১৩

মসজিদের পবিত্রতা রক্ষায় ধর্মান্ধদের প্রতিরোধ করতে হবে


মসজিদের পবিত্রতা রক্ষায় ধর্মান্ধদের
প্রতিরোধ করতে হবে

 

সাদিকুল হক ॥

 

একমাত্র তারাই আল্লাহর মসজিদ আবাদ করবে, যারা আল্লাহ ও শেষদিনের প্রতি ঈমান রাখে, সালাত কায়েম করে, যাকাত প্রদান করে এবং আল্লাহ ছাড়া কাউকে ভয় করে না। আশা করা যায়, তারা হিদায়াতপ্রাপ্তদের অন্তর্ভুক্ত হবে। (৯ সুরা তাওবা : ১৮)। মসজিদ আবাদের অর্থ মসজিদের চাকচিক্য ও বাহ্যিক সৌন্দর্যবর্ধন নয় - নিজের জীবনে আল্লাহর বিধান বাস্তবায়ন করা এবং মসজিদকে সব ধরনের শিরক ও পঙ্কিলতা থেকে মুক্ত রাখা।

মুখে দাড়ি, মাথায় টুপি আর মাদ্রাসার ডিগ্রী থাকলেই তাকে মসজিদ পরিচালনায় শ্রেয় ভাবা সঙ্গত নয়। মসজিদের চেতনার সঙ্গে সাংঘর্ষিক কর্মকান্ডের সাথে জড়িত কোন ব্যক্তি মসজিদ আবাদের যোগ্য হতে পারেন না। মনে রাখতে হবে, মসজিদ দল, মত নির্বিশেষে সকলের ইবাদতখানা। কোন রাজনৈতিক দলের অফিস নয়। মসজিদের  লক্ষ্য - সেজদার মাধ্যমে আল্লাহর নিকটবর্তী হওয়া। অথচ ইদানিং মসজিদের লক্ষ্যের প্রতি তোয়াক্কা না করে হীন রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে মসজিদকে ব্যবহারের চেষ্টা চলছে। অতি কৌশলে আলোচনায় নিয়ে আসা হচ্ছে শাহবাগ প্রসঙ্গ, নারী নীতির সমালোচনা ইত্যাদি বিষয়।
মসজিদ নাস্তিকদের মৃত্যুদন্ডের দাবিতে আন্দোলন সৃষ্টির স্থান নয়। কাউকে নাস্তিক বলা ঈমানঘাতী প্রবণতা। এসব আলোচনা নিঃসন্দেহে উদ্দেশ্যমূলক রাজনৈতিক। অথচ এই কাজটিই এখন করছেন মসজিদ আবাদের জন্য স্বঘোষিত কিছু ধর্মান্ধ মানসিকতার বিভ্রান্ত লোক। এরা না বুঝে ধর্মরক্ষার নামে ব্যক্তি ও গোষ্ঠীস্বার্থ বাস্তবায়ন করতে সাধারণ মানুষের মধ্যে উত্তেজনা ছড়াচ্ছেন। নিজেদের অন্ধতা, উগ্রতা ও দলীয় আদর্শের বিপথগামীতার অনুগামী বানাতে এখন তারা মসজিদগুলোর ওপর পুরোপুরি সওয়ার হয়ে গেছে। ধর্ম রক্ষার নামে মসজিদে বিতর্কিত রাজনৈতিক বক্তব্য দিয়ে সমাজে প্রতিহিংসার বিষবাষ্প ছড়িয়ে এরা মসজিদের মেহরাবকে অপবিত্র করছে।
 
আমাদের সবারই বুঝতে হবে, একটি ধর্মান্ধগোষ্ঠী পরিকল্পিতভাবে পশ্চিমা শক্তির মদদে মসজিদের ভেতরে এসে ইসলামের প্রাণকে হত্যা করার মিশন নিয়ে নেমেছে। অতি ক্ষুদ্র রাজনৈতিক ও পার্থিব স্বার্থে এরা মসজিদের ভেতরে দ্বীনের আলো নিভিয়ে ফেলার চেষ্টা চালাচ্ছে। এ অবস্থার পরিবর্তন না হলে আমাদের ধ্বংস ও সামাজিক অধঃপতন কেউ ঠেকাতে পারবে না। এজন্য গ্রামে গ্রামে, মহল্লায় মহল্লায় দ্বীনদার সাহসী মানুষকে সক্রিয় হতে হবে। সত্যের পক্ষে সচেতনতার সঙ্গে উঠে দাঁড়াতে হবে। পরম করুণাময় আল্লাহ আমাদের সঠিকভাবে ধর্ম ধারণ ও লালন পালনের তাওফিক দান করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন