মঙ্গলবার, ২১ মে, ২০১৩

মমতাজ বেগমঃ অপরাজেয় ভাষাসৈনিক


ভাষা আন্দোলনের ইতিহাসে নারীদের ভূমিকা সম্বন্ধে আজও বিস্তারিত বিবরণ বড়ো একটা স্থান পায়নি হয়তো অবহেলা নয়তো সংকীর্ণতার জন্যে। তাই দেশবাসী জানেন না অনেক নারী ভাষা সৈনিকের কথা। '৫২ তে নারায়ণগঞ্জ উত্তাল হয়ে উঠেছিল যাঁর নেতৃত্বে -'রাষ্ট্রভাষা বাংলা চাই আন্দোলন' তিনি হচ্ছেনঃ

মমতাজ বেগমঃ অপরাজেয় ভাষাসৈনিক

 
জন্মঃ ২০ মে ১৯২৩, মৃত্যুঃ ৩০ মার্চ ১৯৬৭
 

মমতাজ বেগমকে দেখলে মনে হত গোর্কির মাদার, মাতঙ্গিনী হাজরা ইলা মিত্রসহ বিশ্বের আরও বীর নারীর মুখ তার মধ্যে প্রতিভা হচ্ছে। ভাষা আন্দোলনের ইতিহাসে মমতাজ বেগম কেবলমাত্র একটি নাম, একটি উপাখ্যান নয়। তিনি এক বিদ্রোহী এবং অপরাজেয় ভাষাসৈনিক। ঘর তাঁকে ধরে রাখতে পারেনি। সংসার তাঁর পায়ে শিকল পরাতে সমর্থ হয়নি। সন্তান তাকে পিছু টানতে পারেনি। নারায়ণগঞ্জ মর্গ্যান বালিকা বিদ্যালয়ের কর্ণধার সেই মমতাজ বেগম যখন দেখলেন মাতৃভাষার অঙ্গে আঘাত, বাঙালির কন্ঠ রোধ করার মহা ষড়যন্ত্র তখন তিনি রুখে দাঁড়ালেন, আর দিন নেই, রাত নেই, খাওয়া নেই, বিশ্রাম নেই, ক্লান্তি নেই, দুঃখ নেই পথেই যেন দুর্গ তৈরি করলেন।

ভাষা সংগ্রামের সেই মমতাজ বেগমের সাথে সংগ্রামের পথেই আমাদের দেখা, আমাদের একাত্মতা, আমাদের রণযাত্রা। সংগ্রামের দিনগুলোর তাঁর সেই সূতি কখনও মন থেকে মিলিয়ে যাবেনা। সেদিন তার কর্মকা- দেখে অনেকে তাকে আখ্যায়িত করেছিল পাগলী মমতাজ নামে। আমি বলতাম জোয়ান অব আর্ক। সেদিন নারায়ণগঞ্জবাসী দেখেছেন তার সেই রনাঙ্গিনী মূর্তি। সেদিন ঢাকাবাসী দেখেছেন তাঁর সেই অদম্য সাহস আর তেজদীপ্ত পদচারনা। সরকারে শাসন যন্ত্রকে কাঁপিয়ে দেয়া মমতাজ শুধু একটি নাম নয়। একটা প্রতিজ্ঞা, একটা ইতিহাস, একটা অসম অসহযোগ। সেই প্রতিজ্ঞা বাংলা ভাষাকে প্রতিষ্ঠা করার ইতিহাস, মহান ভাষা আন্দোলন যা আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মহা সংগ্রাম জয়ের পতাকা, মহাবিজয়ের ধ্বনি। মমতাজ নামের ধ্বনির সাথে মিশে সেই বানী আমাদের হৃদয়ে সাড়া জাগাচ্ছে। সেদিনের রণ হুংকার 'রাষ্ট্রভাষা বাংলা চাই', অমর হয়ে আছে মমতাজ নামের প্রতিটি বর্ণে। রাষ্ট্রভাষা আমরা বাংলা পেয়েছি, পেয়েছি স্বাধীন বাংলাদেশ। সেই অমর ভাষা আর অজেয় বাংলাদেশ মমতাজ নামের সাথে ধ্বনিত হোক সবার অন্তরে, দেশ ও মাতৃভাষার সম্মান রক্ষা হোক সবার জীবনের মূলমন্ত্র, যেমন হয়েছিল মমতাজ বেগমের।

(সংগৃহীতঃ ভাষা সংগ্রামী মমতাজ বেগম)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন