মঙ্গলবার, ২৮ মে, ২০১৩

সিরিয়াকে এস-৩০০ সরবরাহ করতে যাচ্ছে রাশিয়া


সিরিয়াকে এস-৩০০ সরবরাহ করতে যাচ্ছে রাশিয়া

 

সংলাপ ॥ রাশিয়া বলেছে, দেশটি সিরিয়াকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ সরবরাহ করবে। এই সমরাস্ত্র সিরিয়ায় বিদেশি হস্তক্ষেপ প্রতিহত করতে সক্ষম হবে বলে জানিয়েছে মস্কো।

রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াভকভ গত মঙ্গলবার বলেছেন, এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সিরিয়ায় 'স্থিতিশীলতা প্রতিষ্ঠার নিয়ামক শক্তি' হিসেবে কাজ করবে। সিরিয়ার বিদ্রোহীদের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেয়ার ইউরোপীয় সিদ্ধান্তেরও কড়া সমালোচনা করেছে রাশিয়া। রিয়াভকভ বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের ওই সিদ্ধান্ত জেনেভায় অনুষ্ঠেয় শান্তি সম্মেলনের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।

রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী জানান, সিরিয়াকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেয়ার চুক্তি বেশ কয়েক বছর আগে সই হয়েছে।

রিয়াভকভ বলেন, 'আমরা মনে করি, এই ক্ষেপণাস্ত্রের চালান সিরিয়ায় স্থিতিশীলতা প্রতিষ্ঠা এবং দেশটিতে বহিঃশক্তির হস্তক্ষেপ প্রতিহত করতে সহায়ক ভূমিকা পালন করবে।'

এ ছাড়া, ন্যাটো জোটে নিযুক্ত রুশ প্রতিনিধি আলেক্সান্ডার গ্রুশকো বলেছেন, 'রাশিয়া আন্তর্জাতিক আইন সম্পূর্ণভাবে মেনে চলছে। সিরিয়াকে যেসব অস্ত্র দেয়া হচ্ছে তার সবই আত্মরক্ষামূলক।'

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ওপর অন্যায় চাপ সৃষ্টির বেশ কয়েকটি প্রচেষ্টা এ পর্যন্ত প্রতিহত করেছে রাশিয়া। সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আমেরিকা ও রাশিয়া আগামী মাসে জেনেভায় একটি শান্তি সম্মলন আয়োজনের চেষ্টা করছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন