মঙ্গলবার, ২১ মে, ২০১৩

ফরিদপুর শরীফ- শ্রদ্ধা নিবেদনে বাংলাদেশ হাক্কানী খান্‌কা শরীফ


ফরিদপুর শরীফ

 
শ্রদ্ধা নিবেদনে বাংলাদেশ হাক্কানী খান্‌কা শরীফ
 
 
সংলাপ ॥ মানবসমাজে সত্য ও শান্তি স্থাপনের আহ্বান নিয়ে এই ধরাধামে এ পর্যন্ত যে সকল জ্ঞানতাপস ও সূফী সাধকের আবির্ভাব ঘটেছে তাদের মধ্যে এই উপমহাদেশের সূফী সাধক হযরত আবু আলী আক্তারউদ্দিন শাহ্‌ কলন্দর গউসপাক অন্যতম। ঊনবিংশ শতাব্দীতে তৎকালীন ভারতীয় উপমহাদেশে এই মহান পুঁরুষের আবির্ভাব। সুদীর্ঘ ৮৫ বছরের সাধনার জীবনে তিনি অগণিত ভক্ত ও আশেকানদেরকে শান্তি পথে সত্যের উপর প্রতিষ্ঠিত হতে আহ্বান জানিয়েছেন। মহান এই সাধকের স্মরণে প্রতিবছর?জ্যৈষ্ঠ মাসে দেশের বিভিন্ন হাক্কানী আস্তানা, দরবার ও খান্‌কা শরীফে শান্তি সমাবেশ উদ্‌যাপন করা হয়-

অনুষ্ঠানের ধারাবাহিকতায় গত ৩?জ্যৈষ্ঠ ১৪২০, ১৭ মে ৩ শুক্রবার এই মহান সাধকের মাজার শরীফে শ্রদ্ধাঞ্জলি  নিবেদনে গত শুক্রবার প্রত্যুষে ৬.৩১ মিনিটে মিরপুর আস্তানা শরীফ হতে ভক্ত ও আশেকানবৃন্দের কাফেলা কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর থানার ফরিদপুর শরীফ অভিমুখে যাত্রা করে।    সকাল ৮.৩০ মিনিেটে নরসিংদীর আনারপুরে হাক্কানী ট্রাস্ট প্রাঙ্গনে যাত্রা বিরতির পর সকাল ১০.১১ মিনিটে নরসিংদী চরবেলাব ব্রীজ সংলগ্ন স্থানে পৌঁছালে ভাটেরচর কাজলডাঙ্গা আস্তানা শরীফ, হাক্কানী খান্‌কা শরীফ গাজীপুর ও বাংলাদেশ হাক্কানী খান্‌কা শরীফের অন্যান্য  দরবার হতে আগত ভক্ত ও আশেকানবৃন্দ কাফেলা যাত্রায় সমবেত হয়ে পবিত্র মাজার শরীফ এর অভিমুখে যাত্রা করে। সকাল ১০.৫৫ মিনিটে কাফেলা মাজার শরীফ প্রাঙ্গনে পৌঁছায়।

গভীর শ্রদ্ধা ও ভাব-গাম্ভীর্যপূর্ণ পরিবেশে ক এ আনার হক এ আক্তার' প্রার্থনার মধ্য দিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। অনুষ্ঠান নেতৃত্বে অংশগ্রহণ করেন শাহ্‌ মোঃ লিয়াকত আলী, শাহ্‌ শহীদুল আলম, শাহ্‌ আব্দুল বাতেন, শাহ্‌ শাহাবউদ্দিন খান ও আফজাল হোসেন। এরপর শাহ্‌ সূফী ড.এমদাদুল হক এর নেতৃত্বে রওজা শরীফে পুষপাঞ্জলি অর্পণ করা হয়। মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনে অংশগ্রহণ করেন শা্‌হ সূফী শেখ আমজাদ হোসেন।

সত্যের সঙ্গে একাত্ম হয়ে জীবন চলার পথে অগ্রসর হওয়ার অভিপ্রায়ে ভক্ত ও আশেকানবৃন্দ বিশেষ মিলাদ ও মোনাজাতে অংশগ্রহণ করেন। মিলাদ ও মোনাজাত পরিচালনা করেন শাহ্‌ মোঃ লিয়াকত আলী। সার্বিক সহযোগিতায় ছিলেন মাজার শরীফ এর সম্মানিত মোতাওয়াল্লী কাজী সাহেব। শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর ভক্ত ও আশেকানবৃন্দ ঢাকার উদ্দেশ্যে রওনা হয়ে ভাটেরচার কাজলডাঙ্গা আস্তানা শরীফ এ যাত্রা বিরতি পর  বিকেল ৫.৩০ মিনিটে মিরপুর আস্তানা শরীফ মাসব্যাপী অনুষ্ঠানে যোগ দেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন