মঙ্গলবার, ১৪ মে, ২০১৩

ইসলামের নয় নিজেদের হেফাজত করুন


ইসলামের নয়

নিজেদের হেফাজত করুন

 

সিদ্ধার্থ হক ॥ ইসলাম ধর্মের কোনো ক্ষতি করা কারো পক্ষে সম্ভব নয়। আল্লাহতায়ালার ঘোষণা হলো - নিশ্চয় আমি এ কুরআন অবতীর্ণ করেছি এবং নিশ্চয় আমিই এর হেফাজতকারী (সুরা হিজর:৯)। এই আয়াতে কুরআন সংরক্ষণ করার যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে তা শ্বাশত।

একটা সময় ছিলো যখন মহানবী (সা.) এবং তাঁর সাহাবাগণের জীবন চরম বিপজ্জনক অবস্থার মধ্যে ছিল এবং শত্রুপক্ষ শান্তিধর্ম প্রচারের চেষ্টাকে সম্পূর্ণরূপে নিশ্চিহ্ন করে দিতে পারতো। সেই চরম দূরাবস্থার মধ্যে আল্লাহ প্রতিশ্রুতি দিয়েছেন যে, ইসলামবিরোধীদের সকল চক্রান্ত তিনি নস্যাৎ করে দেবেন এবং কুরআনকে তিনি হেফাজত করবেন। শত্রুপক্ষ ছিল অত্যন্ত শক্তিশালী ও অতি নির্মম। কিন্তু তবুও আল্লাহর এই দাবি ছিল দ্ব্যর্থহীন ও প্রকাশ্য। আল্লাহতায়ালা কুরআন তথা তার মনোনীত দ্বীন হেফাজতের যে প্রতিশ্রুতি দিয়েছেন তা এক স্থায়ী প্রতিশ্রুতি। তাই সকল বাধা বিপত্তি অতিক্রম করে কুরআন অক্ষত আছে। শান্তিধর্ম প্রচারিত হচ্ছে বিশ্বময়। কুরআন সম্পর্কে যার সামান্যতম জ্ঞান আছে সে কখনো আল্লাহর জন্য নির্ধারিত কর্মে হাত দেবে না।

আজ যারা কুরআন ও ইসলামের হেফাজত করতে চাইছেন তারা প্রকান্তরে আল্লাহর দায়িত্বে হস্তক্ষেপ করে আল্লাহ ও রসুল (সা.) এঁর অবমাননা করছেন।
সুতরাং, ইসলামের হেফাজতের চিন্তা বাদ দিযে নিজেকে হেফাজতের চিন্তা করুন। ভেবে দেখুন, আপনি কতোটা মুসলিম হতে পেরেছেন। কুরআনের সিদ্ধান্ত হচ্ছে - যিনি শান্ত, ভদ্র, নম্র, বিনয়ী, ক্ষমাশীল, আত্মবিশ্বাসী, সাবধানি, সতর্ক, ধৈর্যশীল, ধীর, স্থির এবং আল্লাহতে সমর্পিত তিনিই মুসলিম। একজন মুসলিম হবেন সৎ পরিশ্রমী, ন্যায়বান, উদার, ত্যাগী। একজন মুসলিম স্বার্থপর না হয়ে পরার্থপর হবেন, পাওয়াকে গুরুত্ব না দিয়ে তিনি দেওয়াকে গুরুত্ব দেবেন। ঘৃণা ও অশান্তির সৃষ্টি না করে তিনি প্রেম ও শান্তির আরাধনা করবেন। রাগ নয় অনুরাগই তাঁর পারস্পরিক সম্পর্কের ভিত্তি। প্রতিশোধ নয়  ক্ষমাই তাঁর নীতি। আত্মগ্ল্লানি নয় আত্মসম্মানই হবে তাঁর শক্তি। কুরআনের দৃষ্টিতে মুসলিম তারাই - যারা আমানত ও ওয়াদা চুক্তির রক্ষণাবেক্ষণ করে।” (মুমিমুন : ৮)। যারা বিশ্বাস করে এবং ভালো কাজ করে।” (সূরা নিসা : ৫৭, ১২২)। যারা প্রকাশ্যে ও গোপনে সৎকর্ম করে বা (কারও) অপরাধ ক্ষমা করে” ( নিসা : ১৪৯) এবং পরস্পরকে সত্য ও ধৈর্যের উপদেশ দেয়।” (আসর : ৩)। আসুন, প্রত্যেকে নিজেকে হেফাজত করে প্রকৃত অর্থে মুসলিম হই তাহলেই ইসলামের             হেফাজত হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন