মঙ্গলবার, ১৪ মে, ২০১৩

সাপ ছোবল দিতে পারে


সাপ ছোবল দিতে পারে

 
শাহ্‌ নাসরিন ॥ এ দেশের দুর্নীতিবাজ রাজনীতিকরা আবার মাথাচাড়া দিয়ে উঠছে। যে জনগণের রক্ত চুষে খেয়েছে, সেই সরলপ্রাণ সাধারণ মানুষের সমর্থনই তাদের পুঁজি। কাজেই বর্তমানে এ দেশের সাধারণ মানুষকে খেপিয়ে তোলার অপকৌশলে ব্যস্ত তারা। এ দেশের সাধারণ মানুষের চাওয়া-পাওয়া অত্যন্ত সীমিত, ভাত-কাপড় পেলেই তারা খুশি। দেশের জনগণ চাল-ডালের দাম দিয়ে সরকারের সততা বিচার করে; তাদেরকে খেপিয়ে তোলা যায় অতি সহজেই। সবচেয়ে অবাক লাগে এ দেশের জনগণের এতটুকু সাধ বলতে গেলে কোনো সরকারই পূরণ করতে পারেনি। স্বাস্থ্য, বাসস্থান, শিক্ষার অধিকার নিয়ে তারা মোটেই সচেতন নয়; ভাত-কাপড় পেলেই খুশি। এ দেশের সাধারণ মানুষের একটা বিরাট অংশ অন্ধের মতো ভালোবাসতো এ দেশের কোনো কোনো নেতা-নেত্রীকে।

এই ভালোবাসার বিনিময় তারা কতটুকু দিতে পেরেছেন! এই ভালোবাসাকে পুঁজি করেই তারা এ দেশে রাজত্ব করেছেন। সেই ভালোবাসায় ভাটা পড়েছে, তাই তাদেরকে ধরতে হয়েছে অন্য পথ। তাদের দুর্নীতির যে ফিরিস্তি তাতে মনে হচ্ছে সারা বাংলাদেশকে সোনা দিয়ে না হলেও অন্তত রূপা দিয়ে মুড়ে দেয়া যেত যদি না দুর্নীতি হতো।

আমাদের কথা হলো যারা রাজনীতি করছেন তাদের আজীবন অনেক সংগ্রাম, অনেক ব্যথা, অনেক প্রতিকূল অবস্থার মধ্য দিয়ে যেতে হয়। তারা বিলাসবহুল বাড়িতে থাকবেন, এসির বাতাসে ঘুমাবেন, গাড়িতে চড়বেন, ভালো ভালো খাবেন, কাপড় পরবেন তাতে আমাদের কোনো আপত্তি ছিলো না। একজন মানুষের প্রয়োজন কতটা যেখানে একবার পেট ভরে খেলে পৃথিবীর শ্রেষ্ঠ প্রিয় খাবারটি সামনে আসলে আর মানুষ খেতে পারেন না। এ দেশের জনগণ দুমুঠো ভাত খেয়ে শান্তিতে থাকলে, রাজনীতিকদের ভোগ নিয়ে তাদের মাথাব্যথা হয় না।

এ দেশের সচেতন মানুষের প্রতি আহ্বান দুষ্টু লোকের মিষ্টি কথায় আর ভুলবেন না। দুর্নীতিবাজদের সমূলে বিনাশ করার জন্য আপনাদের শক্তিই সবচয়ে বড় শক্তি। তাদের পাতানো ফাঁদে পা দেবেন না। বর্তমান সরকারের কার্যক্রমকে সহায়তা করবেন, সময় দিয়ে দেখুন কি হয়। ৬৬ বছর আপনারা দেখেছেন, ধৈর্য ধারণ করেছেন, ভুগেছেন; আর কিছুকাল ধৈর্য ধারণ করে দেখুন।

বর্তমান সরকারের কাছে আমাদের আকুল আবেদন একটা দুর্নীতিবাজ, কালো টাকার মালিক আপনাদের দলের হয়ে যেন এ দেশে আর কখনো ক্ষমতায় না আসতে পারে, প্রকাশ্য রাজনীতিতেও না আসতে পারে, এরকম একটি শক্ত আইনী ব্যবস্থা তৈরি করুন। সরকারের কাছে আর একটি একান্ত জরুরি আহ্বান সর্বপ্রথমে আপনারা ভাত-কাপড়সহ মানুষের মৌলিক প্রয়োজনীয় জিনিসপত্রের জন্য বাজার নিয়ন্ত্রণে আনুন। বিশেষ করে খাদ্য, বিদ্যুৎ, পানি সরবরাহ মানুষের নাগালের মধ্যে রাখুন। জনসমর্থন অটুট রাখতে গেলে প্রথমত এবং শেষ পর্যন্ত আপনাদেরকে কঠিনভাবে নজর দিতে হবে নিজেদের আত্মবিশ্লেষণ এবং?আত্মকর্মকান্ডের উপর। কথা ও কাজের সমন্বয় ঘটাতে হবে। জনগণকে সস্তির মধ্যে রেখেই আপনাদের এগুতে হবে। দুর্নীতিবাজদের হাজার হাজার কোটি টাকা দিয়েই আপনারা জনস্বার্থে অনেক কিছু করতে পারবেন। এ দেশের সাধারণ মানুষ চাল-ডালের দাম দিয়ে সরকারের সততা বিচার করে - এটা সবসময় স্মরণ রাখতে হবে।

আপনারা সাপের গায়ে আঘাত করেছেন। কাজেই সাবধান সাপ যেন মাথা তুলে ছোবল দিতে না পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন