শনিবার, ১ সেপ্টেম্বর, ২০১৮

রাজনীতিতে শেষ কথা…..

রাজনীতিতে শেষ কথা…..
‘তুমি মিথ্যা আরোপকারীদের আনুগত্য করিও না। তুমি আনুগত্য করিও না – পরম লাঞ্ছিত কসমকারীর, পশ্চাতে পরম নিন্দাকারীর, ভীষন কুৎসা রটনাকারীর, নেক কাজে অধিক বাধাদানকারীর, সীমা অতিক্রমকারীর এবং পাপাচারীর।’ (৬৮ : ৮-১০)
সংলাপ॥ বিশ্ব বেহায়া, স্বৈরশাসনের জন্য জনগণ দ্বারা ধিকৃত, বিতাড়িত, দুর্নীতিবাজ, ধর্ম কেলেঙ্কারীর নায়ক, সর্বশেষ নারী নির্যাতনকারী হিসেবে চিহ্নিত আবার নায়ক হয়ে উঠছেন। জনগণের কাছে নয়, আমাদের দেশের বৃহৎ রাজনৈতিক দলগুলোর কাছে। কারণ তারা মুখে বললেও আগামীতে নিজেদের সম্পর্কে সন্ধিহান। চিৎকার শুরু করে দিয়েছে বুড়ো নেতৃত্ব। নিজেদের দলের তারুণ্যকে মাথা তুলে যারা দাঁড়াতে দিচ্ছেন না, তারা এখন ষড়যন্ত্রে ব্যস্ত।
অসচ্চরিত্র, অমানবিক, সুবিধাবাদী, দুর্নীতিবাজ রাজনীতিকরা দম্ভ ভরে আজ গণমাধ্যমে কথা বলছে। কোন দেশে আমরা বাস করছি! সুযোগ দিয়েছে দেশের রাজনৈতিক দলগুলো, যারা জনগণকে সঙ্গে নিয়ে আন্দোলন করে অত্যাচারীদের ক্ষমতাচ্যূত করেছিলো। আজ কোনো যুক্তিতে কোনো আইনে তাদেরকে অব্যাহতি দেয়া হলে জনগণ কি তা মেনে নেবে? বিশ্বের ইতিহাসে বহু মিথ্যাচারী শাসক দল বিতাড়িত হয়েছে, কিন্তু তারা কেউই আর এরকম স্বদর্পে রাজনীতিতে ফিরে আসতে পারেনি। তাহলে আবারো একবার বলা যায়, রাজনৈতিক অঙ্গনে সব সম্ভবের দেশ বাংলাদেশ। আর রাজনীতিতে শেষ কথা বলতে কিছু নেই – বাংলাদেশের আদর্শহীন রাজনীতিকদের বেলায় এ কথাটি আরো বহুগুণ প্রযোজ্য।
মানুষের অভ্যাস বদলানো এত সহজ নয়। রাজনীতিকদের একাংশের এতটুকু বদলায়নি। স্বৈরশাসকদেরকে নিয়ে নির্বাচনী খেলার মাধ্যমে গণতান্ত্রিক সরকার গঠনের আশা করছেন রাজনীতিকরা এবং দর কষাকষি চলছে বলেই পর্যবেক্ষক মহলের ধারণা। এই দর কষাকষি হলো তাদের দলের আসন সংখ্যা আর বিভিন্ন পদ নিয়ে। তবে স্বৈরশাসকদের কেউই ততটা বিশ্বাস করতে পারছে না বিশেষ করে যারা আদর্শিক রাজনীতিক করেন। সবার মন্তব্য, নির্বাচনের ঘোষণা হলেই পাওয়া যাবে মিথ্যাচারীদের আসল মনোভাব। আপাতত সবাই অপেক্ষায় আছেন সেই সময়ের।
দেশবাসীর প্রশ্ন, এই মিথ্যাচারী রাজনীতিককে বয়কট করা উচিত নয় কি? যদি বয়কট না করা হয় তাহলে দেশবাসী বুঝবে মিথ্যাচারীরা ধর্মের দোহাই দিয়ে যেকোনো নীতিহীন কাজ করতে পারে, তার সঙ্গে যারা গাঁটছড়া বাঁধতে চান তারা আর যাই হোক আদর্শিক রাজনীতিক হতে পারেন না এবং কুরআনিক মুসলিম তো নয়ই বরং দেশ ও জাতির শত্রু।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন