মঙ্গলবার, ৩০ জুলাই, ২০১৩

সময়ের কান্ডারী



সময়ের কান্ডারী

সংলাপ ॥ আওয়ামী লীগ আবারও ক্ষমতায় আসবে বলে সজীব ওয়াজেদ জয়ের মন্তব্য রাজনীতিতে বিতর্কের পরিবেশ সৃষ্টি করেছে, একই সঙ্গে তার রাজনীতিতে আগমনকে বিতর্কিত করছে । রাজনীতির শুরুতেই তার এই বক্তব্য দুষ্ট রাজনীতিকদের মধ্যে বিতর্কের জন্ম দিয়েছে। তিনি রাজনীতি শুরু করেছেন যুবলীগের রাজনীতির সঙ্গে একাত্ম হয়ে, যে রাজনীতিকে সত্যের পথে চাঙ্গা করে তুলতে হবে আগামী চার মাসের মধ্যে তবেই দেশবাসী তাকে আপন করে নেবে। জয়ের এখন সময় তৃণমূলে যাওয়া তারপরে রাজনীতিতে নিজস্ব মেধায় রূপরেখা প্রনয়ণ করা। রাজনীতিতে তার  আগমন তরুণ সমাজ ও নেতৃত্বের মধ্যে আলোড়ন সৃষ্টি করুক এটাই জাতির কামনা।
রাজনীতিতে জয়ের আগমন আকস্মিক নয়। গত নির্বাচনের আগেও গুঞ্জন উঠেছিল তিনি রাজনীতিতে আসছেন। এবার তিনি এসেছেন কিন্তু  রাজনীতির মাঠটি কর্দমাক্ত। আওয়ামী লীগের বর্তমান অবস্থায় নেতৃত্বে তরুন প্রজন্মের বিকল্প নেই । রাজনীতিতে আসার আগে জয়ের যে রাজনৈতিক শিক্ষা নেয়া হয়েছে তার প্রতিফলনের জন্য তৃণমূল পর্যায়ে যাওয়া সময়ের দাবী। বছরের পর বছর রাজনীতি করে আওয়ামী নেতৃত্ব আদর্শিক যায়গায় দিশেহারা হওয়ার পথে, তাই এখন নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায়  যুদ্ধাপরাধীদের বিচার ও শাস্তির নিশ্চয়তা করনের পথ ধরে জনতাকে সঙ্গে নিয়ে মাঠে নামতে হবে তবেই আওয়ামী লীগ ক্ষমতায় আসবে। সংকীর্নতা আর মিথ্যাচার পরিহার করে সত্যের ঝান্ডা ধরে সাংষ্কৃতিক আন্দোলনের পথই এখন জাতীয় জীবনে কাম্য। এ নিয়ে বিতর্কের কিছু নেই। জয় যে বলেছেন, তার কাছে তথ্য-উপাত্ত রয়েছে। সেই তথ্য উপাত্ত কী তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে ঘূর্নিঝড় উঠেছে। তার এই বক্তব্য নতুন করে বিরোধী মহল ভয়ে বিচলিত হয়ে বিতর্কের সৃষ্টি করছে।
জয়কে এখন সিদ্ধান্ত নিতে হবে রাজনীতিতে তিনি কী ভূমিকায় থাকবেন-বাঙালি জাতীয়তাবাদ ও সমাজ পরিবর্তন না শুধু ক্ষমতায় যাওয়ার রাজনীতি। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র না বঙ্গবন্ধু শেখ মুজিবের দৌহিত্র? বঙ্গবন্ধু ছিলেন হৃদয়বান এবং বাঙালি মনষতার শীর্ষে। বঙ্গবন্ধুর নাতি হিসেবে জনমনে যে উচ্ছাস রয়েছে তা নিয়েই রাজনীতিতে তার যাত্রা হোক শুরু। জয়ের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবকে দেখতে চায় জাতি। 
বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে বঙ্গবন্ধুর মতো একটি বিশাল ভুমিকা রাখার সুযোগ এখন জয়ের সামনে। নির্বাচন ব্যবস্থা কী হবে কার অধীনে হবে এমন বিতর্ক চলছে। রয়েছে এক ধরনের অনিশ্চয়তাও। এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য জয় নতুন প্রজন্মের কান্ডারি হয়ে একটি জাতীয় গ্রহণযোগ্য উদ্যোগ নিক এবং বঙ্গবন্ধুর মতোই বাঙালির ভালোবাসা পাক এটাই সময়ের প্রত্যাশা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন