বুধবার, ২৫ মার্চ, ২০১৫

বঙ্গতাজ তাজউদ্দিনের দৃষ্টিতেঃ স্বাধীনতা



সময়ের সাফকথা ....
বঙ্গতাজ তাজউদ্দিনের দৃষ্টিতেঃ স্বাধীনতা

সংলাপ ॥ স্বাধীনতার ৪৪ বছর পর আজো দেশের প্রধান সমস্যা দারিদ্র্য, ধর্মান্ধতা, ধর্মব্যবসা সন্ত্রাস ও সহিংসতা। শিক্ষা, রাজনীতি, চিকিৎসা, ধর্ম ইত্যাদি সেবামূলক ক্ষেত্রগুলো অনেক ক্ষেত্রেই বাণিজ্যিক ও স্বার্থান্বেষী মহলের নিয়ন্ত্রণে চলে যাওয়ার পরিণতিতে দেশে আজ সৃষ্টি হয়েছে বিরাট অর্থনৈতিকবৈষম্য। গুটি কয়েক গোষ্ঠী ও মহলের আয়ত্তে চলে গেছে দেশের সিংহভাগ সম্পদ। মহান মুক্তিযুদ্ধের স্বপ্ন-একটি শোষণমুক্ত ও অর্থনৈতিকভাবে স্বাধীন একটি বাংলাদেশ এখনো প্রতিষ্ঠিত হয়নি।
অথচ ১৯৭১ সালে বাংলার মানুষ আত্মত্যাগই করেছিল একটি সুন্দর ভবিষ্যতের আশায় যা প্রতিফলিত হয়েছিল প্রবাসী মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদের বিভিন্ন ভাষণে। যেমন-১৯৭১ সালের ২২ নভেম্বর এক বেতার ভাষণে তিনি বলেছিলেন-স্বাধীনতা প্রত্যয়টির কোন সীমা-পরিসীমা নেই। যুদ্ধে ও শান্তিতে উভয় পর্যায়েই এর প্রাসঙ্গিকতা অপরিহার্য। শত্রুকে চিরদিনের জন্য ধ্বংস করে দেয়ার পাশাপাশি আমাদের শহীদের রক্তের উপযুক্ত সম্মান দিতে পারে এমন সমাজ গড়ার অঙ্গীকারও করতে হবে। বাংলাদেশের গ্রামে ও নগরে যেসব তরুণ এখন যুদ্ধ করছে তারা শুধু বিদেশী হানাদারদের নিশ্চিহ্ন করার জন্যই লড়ছে না বিশেষ সুবিধা ও অবিচারমূলক ব্যবস্থা নির্মূল করার জন্যও তারা লড়ছে।
আমরা এমন এক বাংলাদেশের স্বপ্ন দেখছি সেখানে রাজনীতি, অর্থনীতি ও সংস্কৃতি সংগঠিত হবে সকল নাগরিক সমান-এই মৌলনীতির ভিত্তিতে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন