বুধবার, ১৫ অক্টোবর, ২০১৪

মুক্তিযোদ্ধার নতুন সংজ্ঞা

মুক্তিযোদ্ধার নতুন সংজ্ঞা

সংলাপ ॥ একাত্তর সালে যাদের বয়স ১৫ বছরের নিচে ছিল, তাদের বাদ দিয়ে মুক্তিযোদ্ধার নতুন সংজ্ঞা ঠিক করা হয়েছে। নতুন সংজ্ঞা অনুযায়ী ১৫ বছর বয়সের নিচে কেউ মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্তির আবেদন করতে পারবেন না। এ ছাড়াও নতুন সংজ্ঞায় একাত্তরে পাকিস্তানী বাহিনী এবং রাজাকারদের হাতে নির্যাতিত নারীদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে, যাদের এতদিন বীরাঙ্গনা বলে ডাকা হতো। সোমবার সন্ধ্যায় মগবাজারের জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ২৫তম বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।
সভা শেষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চ যাদের বয়স কমপক্ষে ১৫ ছিল তারা মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্তির আবেদন করতে পারবেন। যুদ্ধকালীন ১৫ বছর বয়সের নিচে কেউ মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্তির আবেদন করতে পারবেন না। নতুন সংজ্ঞায় পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের সহযোগীদের হাতে নির্যাতিত নারীরা মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত হতে পারবেন। নতুন সংজ্ঞা অনুযায়ী লাল মুক্তিবার্তা, ভারতের তালিকা (বাংলাদেশী মুক্তিযোদ্ধাদের), প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাক্ষরিত সনদধারী, প্রশিক্ষণের জন্য বাংলাদেশের সীমানা পার হয়ে ভারতে গিয়ে নাম অন্তর্ভুক্তকারীরা মুক্তিযোদ্ধা হিসেবে গণ্য হবেন। স্বাধীনতার পক্ষে যেসব পেশাজীবী জনমত গঠন করেছেন তাঁরা মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পাবেন।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ও কলাকুশলী, স্বাধীন বাংলা ফুটবল দলের খেলোয়াড়, স্বাধীনতার পক্ষে ভূমিকা গ্রহণকারী সাংবাদিকরা মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত হতে পারবেন। আহত মুক্তিযোদ্ধাদের শুশ্রুষাকারী চিকিৎসক, নার্স ও তাঁদের সহকারীরা মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পাবেন। মুক্তিযুদ্ধে অংশ নেয়া সশস্ত্র বাহিনী, পুলিশ, ইপিআর ও আনসার বাহিনীর সদস্যরা মুক্তিযোদ্ধা হিসেবে বিবেচিত হবেন। মুজিবনগর সরকারের কর্মকর্তা-কর্মচারীরা, এমএলএ ও এমপিরা নতুন সংজ্ঞার আলোকে মুক্তিযোদ্ধা হিসেবে বিবেচিত হবেন। বাংলাদেশের অস্থায়ী সরকারের অধীনে স্থাপিত অফিসগুলোর দাফতরিক কাজে নিয়োজিত ব্যক্তিরাও নতুন সংজ্ঞার আলোকে মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত হতে পারবেন। নতুন সংজ্ঞার আলোকে মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত হওয়ার সুযোগ পাওয়া কারও বিরুদ্ধে অভিযোগ উঠলে তা খতিয়ে দেখে সিদ্ধান্ত দেয়া হবে বলে জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী। তিনি বলেন, নতুন সংজ্ঞার আলোকে মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত হওয়ার জন্য আগামী ৩১ অক্টোবরের মধ্যে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ওয়েবসাইটে অনলাইনে আবেদন করতে হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন