বুধবার, ২৫ ডিসেম্বর, ২০১৩

প্রসঙ্গঃ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত সাংসদ



প্রসঙ্গঃ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত সাংসদ

আল্লামা নূরী ॥ গণতন্ত্র মানে জনগণ দ্বারা জনগণ থেকে জনগণ কল্যাণে নির্বাচিত সরকার। আপাততঃ এটাই গণতন্ত্র'র স্বীকৃত সংজ্ঞা। এ হিসাবে নির্বাচন ও গণতন্ত্র মুদ্রার এপীঠ-ওপীঠ। সুতরাং নির্বাচন ছাড়া গণতন্ত্র আর গণতন্ত্র'র অবর্তমানে নির্বাচন কল্পনা আকাশে কুসুম রচনা অথবা ডুমুরের ফুল কামনার শামিল। প্রসঙ্গক্রমে উল্লেখ্য যে, সংখ্যাগরিষ্ঠের ঐকমত্য গণতন্ত্রের যেমন অন্যতম স্বীকৃত মূলনীতি তেমনই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়াও গণতন্ত্রের অন্যতম স্বীকৃত নীতি; জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়সহ দেশীয় ও দলীয় পর্যায়ে এর প্রচুর উদাহরণ রয়েছে।
বলাই বাহুল্য যে, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ব্যক্তি বা ব্যক্তিবর্গ গণতন্ত্র'র বিধানে সর্বত্রই সর্বসম্মতভাবে নির্বাচিত হিসাবে সাধারণভাবে বিবেচ্য ও গৃহীত। এমতাবস্থায়, প্রয়োজনে ভোট গণনায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত, নির্বাচন কেন্দ্রের ভোটগুলো সাধারণ নিয়মে অবশ্যই নির্বাচনের পক্ষে গণ্য হবে; কারণ:
১। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা বা অংশগ্রহণে আইনি বা সরকারি কোন বাধার প্রমাণ নেই;
২। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা বা অংশগ্রহণ করা বা না করার অধিকার নির্বাচকম-লীর গণতান্ত্রিক অধিকার, তবে ঐচ্ছিক।
৩। প্রত্যেক ভোটার কোন প্রার্থীকে 'না' ভোট দেয়ার অধিকারী এবং
৪। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ভোটকেন্দ্রের ভোট বা ভোটাংশ নির্বাচনের পক্ষে-বিপক্ষে গণনা করার পক্ষে নিছক অনুমান ছাড়া কোন আইনি তথ্য বা ভিত্তি নেই। সর্বোপরি, সংশ্লিষ্ট কেন্দ্রে যারা প্রতিদ্বন্দ্বিতা করেননি বা মনোনয়নপত্র দাখিল করেও প্রত্যাহার করে নিয়েছেন তারাও অবশ্যই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় 'নির্বাচিত'র পক্ষে; অন্ততঃ মৌন সমর্থক; এ নিয়ে বিধানিক ভিত্তিহীন অনর্থক বিতর্ক হতে পারে, গণতন্ত্রে অনুরূপ বিতর্কের কোন গ্রহণযোগ্যতা নেই।
এমতাবস্থায়, বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ভোটকেন্দ্রের ভোটগুলো নিঃসন্দেহে নির্বাচনের পক্ষেই গণ্য, এর অন্যথা গণতান্ত্রিক নীতি-বিধি বহির্ভূত।
তবে, যে কোন নির্বাচিত সদস্যর একমাত্র প্রতিবিধান হতে পরে সংশ্লিষ্ট ভোট কেন্দ্রের সংখ্যাগরিষ্ঠের লিখিত অনাস্থা বা তাহার উপর থেকে নিজেদের সমর্থন প্রত্যাহার; তা না করা পর্যন্ত তিনি নির্বাচিত সদস্য বা সাংসদ এবং ভোটারগণ তার সমর্থক বই নয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন