মঙ্গলবার, ১৭ ডিসেম্বর, ২০১৩

বিশ্বের সবচেয়ে বড় মানব পতাকার রেকর্ড বাঙালির



বিশ্বের সবচেয়ে বড়

মানব পতাকার রেকর্ড বাঙালির

মাসুম ॥ বিশ্বের সবচেয়ে বড় 'মানব পতাকা' তৈরি করে আবারো প্রমাণ করলো বাঙালিরাই শ্রেষ্ঠ। ২০১৩ সালের ৮ জুলাই রাশিয়া ২৬ হাজার ৯০৪ জনের তৈরি মানবপতাকার রেকর্ড করে।  ২০১২ সালের অক্টোবরে পাঞ্জাব ইয়ুথ ফেস্টিভ্যালে ২৪ হাজার ২০০ জনের মানবপতাকা তৈরি করে রেকর্ড বইয়ে স্থান করে নিয়েছিল পাকিস্তান। তার আগের রেকর্ডটি ছিল হংকংয়ের। ২১ হাজার ৭২৬ জনের মানবপতাকা তৈরি করেছিল হংকং। এসব রেকর্ডকে ভেঙে দিয়ে গত সোমবার দুপুর ১টা ৪৫ মিনিটে শেরেবাংলা নগরে জাতীয় প্যারেড গ্রাউন্ডে লাল সবুজের বিশ্বজয় অনুষ্ঠানে বিশ্বের সবচেয়ে বড়  'মানব পতাকা' তৈরি করে রেকর্ড করে বাঙালি জাতি। ৬ মিনিট ১৬ সেকেন্ড স্থায়ী ছিল বাংলাদেশের জন্য অনন্য এ মুহূর্তটি।
৪২ বছর আগে যে দিনটিতে বাংলাদেশ মুক্তিযুদ্ধে বিজয় পেয়েছিল, সেই দিনটিতে আরো এক বিজয়ের জন্য এই আয়োজন। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের অনুমোদিত পর্যবেক্ষকদের উপস্থিতিতে 'বিশ্বের সবচেয়ে বড়' মানব পতাকা তৈরির এ আয়োজনের উদ্যোক্তা মোবাইল ফোন অপারেটর রবি। আর 'লাল-সবুজের বিশ্বজয়' শিরোনামে এ আয়োজনে সার্বিক সহযোগিতায় ছিল বাংলাদেশ সেনাবাহিনী। রবি'র সিইও মাহতাব উদ্দিন বলেন, 'বিশ্বকে দেখিয়ে দিতে চাই আমরা এক, একসঙ্গে সব করতে পারি। আজ ১৬ ডিসেম্বর বিজয় দিবসের এই দিনে মানব পতাকার পাকিস্তানের রেকর্ড ভেঙে আমরা বাংলাদেশ নতুন বিশ্ব রেকর্ড গড়ে তুলেছি। পাকিস্তানকে হারিয়ে আমরা আবার বিজয় ছিনিয়ে এনেছি।' সশস্ত্রবাহিনীর আট হাজার সদস্যের সহযোগিতায় সব মিলিয়ে প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবীর অংশগ্রহণে এই মানব পতাকা তৈরি শুরু হয় সোমবার সকাল সাড়ে ১০টার দিকে। অংশগ্রহণকারীদের অধিকাংশই বিভিন্ন স্কুলের শিক্ষার্থী। কয়েক দফা মহড়ার পর বেলা ১টা ৩৬ মিনিটে শুরু হয় চূড়ান্ত চেষ্টা। লাল-সবুজের টুকরোগুলো ছয় মিনিট ১৬ সেকেন্ড মাথার ওপর তুলে রাখে অংশগ্রহণকারীরা।  এ সময় মঞ্চ থেকে বেজে ওঠে গান- 'বিজয়-নিশান উড়ছে ওই'। আর এর মধ্যে দিয়েই  তৈরি হয় 'লাল সবুজের বিশ্বজয়ের' মঞ্চ।
সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের অধিনায়ক মেজর জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী বলেন, পৃথিবীর সবচেয়ে বড় মানব পতাকা তৈরির মাধ্যমে বিশ্বের কাছে আমাদের জাতীয় ঐক্য তুলে ধরতেই এ চেষ্টা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন