মঙ্গলবার, ৫ নভেম্বর, ২০১৩

এখন বিভেদের সময় নয়



সময়ের সাফ কথা ....
এখন বিভেদের সময় নয়

সাদিকুল হক ॥ ইসলাম অর্থ শান্তি। আল্লাহর কাছে নিজেকে সমর্পন করে শান্তি লাভের ধর্ম হচ্ছে ইসলাম। বাংলাদেশে ইসলাম এবং স্বাধীনতার শত্রুরা অভিন্ন। স্বাধীনতার শত্রুরা এখন এক জোট হয়ে মরণ কামড় দিচ্ছে। বাঙালী জাতির অস্তিত্বের লড়াই চলছে এখন। তাই যারা দেশকে ভালবাসেন, স্বাধীনতাকে ভালবাসেন তাদের ভেবে দেখা উচিত - এখন বিভেদের সময় নয়, সমালোচনার সময় নয়। ঐক্যবদ্ধভাবে স্বাধীনতার শত্রুদের প্রতিহত করার সময় এসেছে। পলাশীর যুদ্ধে সিরাজউদদ্দৌলার পতনের পর ২০০ বছর ইংরেজের গোলামী করতে হয়েছে, এবারের লড়াইয়ে যদি স্বাধীনতার পক্ষের শক্তি পরাজিত হয় তাহলে আগামী ২শ বছরেও মাথা তুলে দাঁড়াতে পারবে কি না সন্দেহ আছে। মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি ক্ষমতায় এলে যুদ্ধাপরাধীদের বেকসুর খালাস দেবে, সংবিধান পরিবর্তন করবে এবং দেশে তালেবানী শাসন কায়েম করবে। তাই স্বাধীনতা, ভাষা, ধর্ম এবং সর্বপরি বাঙালি জাতির অস্তিত্ব রক্ষার তাগিদে এখন একাত্ম হবার সময় এসেছে।
নীল নদের পানি যেমন নীল নয়, তেমনি জামাতে ইসলামও ইসলাম নয়। জামাতে ইসলামী যে একটি সন্ত্রাসী সংগঠন তা এখন আদালতেও প্রমাণিত। কিন্তু তবুও নিষিদ্ধ নয় তাদের কর্মকান্ড। তাই নির্বিঘ্নে তারা দেশব্যাপী সন্ত্রাসী তান্ডব চালিয়ে যাচ্ছে। বাসে, গাড়িতে, ট্রাকে আগুন দিচ্ছে। হরতাল ও অযৌক্তিক রাজনৈতিক কর্মসূচীর নামে বিভিন্ন স্থানে নৈরাজ্য ও সন্ত্রাসী কর্মকান্ড চালাচ্ছে।
১৯৭১ সালের মুক্তিযুদ্ধ থেকে এখন পর্যন্ত আমরা বহুবার তাদের বীভৎসতা দেখেছি এবং নিরীহ জনগণ বারবার তাদের বীভৎসতার শিকার হয়েছে। জনসমর্থন থাকলে কোনো দল বা সংগঠনকে উগ্র জঙ্গিবাদী তৎপরতার আশ্রয় নিতে হয় না। জনসমর্থন কমলে বা শূন্যে নেমে গেলেই তথাকথিত অন্ধ বিশ্বাসীরা জ্ঞানশূন্য হয়ে মানুষের প্রতি নৃশংস ও নিষ্ঠুর আচরণ  করে।
মুক্তিযুদ্ধের পক্ষের সকল ব্যক্তি ও সংগঠনকে ঐক্যবদ্ধভাবে মুক্তিযুদ্ধের বিরুদ্ধ শক্তিকে মোকাবেলা করতে হবে। প্রগতিশীল সব সংগঠন ও মানুষকে নিয়ে স্বাধীনতার পক্ষে ব্যাপক জনমত গড়ে তোলার সময় এখন। ১৯৭১ সালে এ দেশের মানুষ দলমত-নির্বিশেষে যেমন ঐক্যবদ্ধ হয়েছিল স্বাধীনতা রক্ষায় এখনও সেই ঐক্যবদ্ধতা চাই। মুক্তিযুদ্ধের বিরুদ্ধে সকল ষড়যন্ত্রকে প্রতিহত করতে হবে। এ সময় কারও চুপ করে থাকা ঠিক হবে না।
বিরোধী দলেও অনেক মুক্তিযোদ্ধা ও মুক্তবুদ্ধির মানুষ আছেন। তাঁদেরও বুঝতে হবে, উগ্রপন্থী-ধর্মান্ধরা কেবল ক্ষমতাসীনদের জন্য বিপদ নয়, গোটা দেশের জন্যই বিপজ্জনক।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন