বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০১৬

সময়ের সাফ কথা.... ভোট চলছে-ভোট হচ্ছে





সময়ের সাফ কথা....
ভোট চলছে-ভোট হচ্ছে


সংলাপ ॥ ইউনিয়ন পরিষদে ভোট চলছে-ভোট হচ্ছে। এই দেশে ভোট এল মানেই, নেতাদের গলা মিহি হল, ক্যাডারদের লেজ মোটা হল, মিটিংয়ে-মিছিলে ছোটা হল, কোটি টাকা লুট হল।  অবাধ্য নেতারা বাধ্য হল, কোটি টাকার শ্রাদ্ধ হল, মিডিয়াগুলোরও খাদ্য হল। ভোট এল তো হরেক রঙের পতাকা আর লিফলেট এল, হরেক সাইজের ডান্ডা এল, নিজ-নিজ কথা নিয়ে ভোটের যত পাণ্ডা এল। ভোট এল তো রাতারাতি দেশে জনদরদি রাজনীতিকরা এল। একটু একটু করে ভোটের জমিটি চষা হল, বড় বড় নেতাদের কিঞ্চিৎ দর্শন হল, প্রতিশ্রুতির বর্ষণ হল।  এইভাবে... ভোটের জমিটি চষা হয়ে আসছে, অঙ্ক-টঙ্ক কষা হচ্ছে বারবার, টিকিট না পেয়ে অনেকের গোঁসা হচ্ছে, কাঁচারা ডাঁসা হচ্ছে, দিনকতকের জন্য শহুরে রাজনীতিকরা গাড়ী চড়ে  গ্রামে এসে সব গ্রামীণ চাষা বন যাচ্ছে। নেতাদের মরা গাঙে বান আসে, দলের কোণঠাসাদের কপালে কিঞ্চিৎ মান আসে...। ভোট এল তো, গলাকাটারা খাপ খুলল, নেতারা-সব ঢাকনা খুলে সেখান থেকে যে-যার পোষা সাপ খুলল...। এদেশের গণতন্ত্রে এই হল ভোট।
আসছে হচ্ছে ভোট/ বাঁধছে জব্বর ঘোঁট/ সত্যি কথা বলবে যে, তার বন্ধ হবে ঠোঁট। তা, যাই হোক, ভোট তো কাউকে-না-কাউকে দিতেই হবে। পৃথিবীর বহু দেশে কোটি কোটি মানুষ এই অধিকারটুকু পাওয়ার জন্য কত কত  বছর ধরে লড়াই চালিয়েছে এবং আজও চালিয়ে যাচ্ছে! সেই অধিকার আমরা পেয়ে গেছি বলে হেলাফেলা করে নষ্ট তো করতে পারিনে।
কিন্তু প্রশ্নটা হল, ভোটটা কাকে দেয়া সবচেয়ে সমীচীন হবে বা হলো! যারা ইতিমধ্যে কোনও বিশেষ পার্টির দফতরে  গিয়ে মাথাটি বিক্রী করে ফেলেছেন, তাদের এই সমস্যাটা নেই। চোর-ডাকু, লম্পট-ধর্ষক, গুন্ডা-মাফিয়া, মিথ্যাবাদী, ভণ্ড, দেশদ্রোহী, ধর্মজীবী যে-ই দাঁড়াক না কেন, তারা ওকেই নির্দ্বিধায় ভোট দেবেন। কিন্তু যারা কোনওকালে কোনও বিশেষ হাড়িকাঠে মাথাটি ঢোকাননি, যারা এখনও অবধি রাজনৈতিক দলগুলোর উৎকর্ষ-অপকর্ষ বিচার করে ভোট দিতে ভালোবাসেন এবং জোর গলায় বলা যায়, তেমন মানুষের সংখ্যাও বড় একটা কম নয়-আসল সমস্যাটা তাদেরই। এ যে আমাদের বাঁশবনে ডোমকানা অবস্থা। কোন বাঁশটাকে ছেড়ে কোনটাকে কাটি বল দেখি? উপমাটা হয়তো জুতসই হল না। কারণ, বাঁশবনে যে লোকটি কানা, তার সমস্যা হল, এতসংখ্যক এবং এত মোটা-মোটা বাঁশের মধ্যে কোন বাঁশটা কাটবে! তার মানে, ওর কাছে ওটা প্রাচুর্যের এবং উৎকর্ষের সংকট। কিন্তু সাধারণের কাছে সংকটটা ভিন্ন। তাদের সমস্যাটা হল, যতগুলি দল ভোটে দাঁড়াবে, ‘তাদের কেউ-কেউ পুরোপুরি ন্যাংটো, তো অন্য কেউ-কেউ কিছুই করতে বা হতে পারেনি।’ এ দেশের  প্রায় সবগুলো রাজনৈতিক দলই এই ক’দশকে বেশ ভালোমতোই নাহলে কিছু কিছু পচেছে। বাস্তবিক, আজ এই দেশে একটাও রাজনৈতিক দল পাওয়া যাবে না, যারা দুর্নীতি, স্বজনপোষণ, দুর্বৃত্তায়ন, সন্ত্রাস, মিথ্যাচার, ভ-ামি, নীতিহীনতা, সুবিধাবাদ ইত্যাদিতে কমবেশি কলুষিত নয়। কোনকালেও জনতার অর্থ চুরি-চামারি করেনি, অপহরণ-ধর্ষণ-খুন ইত্যাদিতে জড়িত নয়, পেশিশক্তির দ্বারা সাধারণ মানুষকে কবজায় রাখে না, সাধারণ মানুষের ওপর হরেক কিসিমের জুলুম-অত্যাচার-সন্ত্রাস করে না, জনতাকে ভাঁওতা দেয় না, পুলিশ ও প্রশাসনকে দলদাসে পরিণত করে না, ব্যবসায়ীদের তোষণ করে না, সিন্ডিকেটরাজ-প্রমোটাররাজের সঙ্গে মাখামাখি করে না, তেমন দল আজ আর বাংলার মাটিতে একটিও খুঁজে পাওয়া খুবই মুস্কিল, হয়তো পাওয়াই যাবে না। শুনতে যতই খারাপ লাগুক, এটাই আজ আমাদের দেশে সবচেয়ে নির্মম সত্য।
তা সত্ত্বেও, ভোট তো কাউকে-না-কাউকে দিতেই হবে। হ্যাঁ, চোর, ডাকাত, মিথ্যাবাদী, ঘুষখোর, ভালোমানুষ...,যা-ই হোক না কেন, ভোট দিয়ে একটা সরকার আমাদের গড়ে দিতেই হবে। কারণ, একটিবার ভেবে দেখুন, দেশে কোনও আইন-শৃঙ্খলার অবস্থা, থানা-পুলিশ-অফিস-আদালত-জেল-হাজত বলে সব আছে আবার কিছুই নেই, হাকিম নেই, পুলিশ নেই, মিলিটারি নেই, মিউনিসিপ্যালিটি, কর্পোরেশন কিছুই নেই, আবার রয়েছে, তবে ওগুলো চালনা করবার জন্য কোনও দৃঢ় প্রত্যয়ী  সরকার নেই-সত্যি, এমনটা ভাবতে ভয় করে। বেশি নয়, এমন পরিস্থিতি চলছে চলবে, শুধু সূচক উঠানামা করছে। থাবার মধ্যে লুকিয়ে রাখা কোটি কোটি হিংস্র নখদাঁত নিমেষের মধ্যে বেরিয়ে পড়ছে আবার থাবার মধ্যে ঢুকে যাচ্ছে। ফলত, সাধারণ মানুষ একেবারে ধনে-প্রাণে মারা পড়ছে পড়বে।
কাজেই, যতই না ইচ্ছে করুক, কেবল জানমানের তাগিদেই কোনও একটা দলকে ভোট দিয়ে শাসনক্ষমতায় বসাতে আমরা বাধ্য। এর থেকে আমাদের কোনও নিষ্কৃতি নেই।
তাহলেই কোটি টাকার প্রশ্ন-সবগুলি কানকাটার ভেতর থেকে সুকর্ণটিকে বাছব কেমন করে? কোন পদ্ধতিতে?  এ-ব্যাপারে আমাদের দেশে বহুল প্রচারিত ওই প্রবাদটাই যথার্থ। ‘নেই মামার চেয়ে কানা মামা’। অর্থাৎ ‘মন্দের ভালো’। অর্থাৎ কিনা, পচনের ক্ষেত্রে ডিগ্রি বা মাত্রা নিরূপণ। সেটাই উপস্থিত আমাদের একমাত্র ভরসা। এই ডিগ্রি কিংবা মাত্রা বস্তুটি কী?
এদেশের সব দলই ভালোমতোই পচেছে অথবা পচার পথে। এবং এই পচন সহজে বন্ধ হওয়ারও নয়। এমন পরিস্থিতিতে  করণীয় হল, অতীত ও বর্তমানের অভিজ্ঞতার নিরিখে প্রতিদ্বন্দ্বী দলগুলোর মধ্যে তুল্যমূল্য বিচার করে দেখে নিতে হবে-১) কোন দল দুর্নীতির পাঁকে সবচেয়ে বেশি ডুবেছে। ২) কারা জনগণের জন্য বরাদ্দ অর্থ সবচেয়ে বেশি আত্মসাৎ করেছে। ৩) দেশী-বিদেশী সিন্ডিকেটরাজের সঙ্গে কোন দলের দহরম মহরম সবচেয়ে বেশি এবং সেই সুবাদে কোন দল কাদের থেকে পায়েসটা সবচেয়ে বেশি খেয়েছে। ৪) চাকরি পাওয়ার ক্ষেত্রে ঘুষের পরিমান কোন দলের শাসনকালে সবচেয়ে বেশি। ৫) সমাজ থাকলেই চুরি-ডাকাতি-রাহাজানি, খুন, নারী-লাঞ্ছনা ইত্যাদি হবেই। সমাজ যতই অসুস্থ হবে, ওগুলো ততই বাড়বে। ওগুলো পুরোপুরি বন্ধ করবার ক্ষমতা সম্ভবত কোনও সরকারেরই নেই। কিন্তু দেখে নিতে হবে, কোন দল এবং সরকার ওগুলো বন্ধ করবার জন্য আন্তরিকভাবে চেষ্টা করেছে। কারাই-বা পীড়িতদের বদলে পীড়কদের পাশে সবচেয়ে বেশি দাঁড়িয়েছে। ৬) কোন দলের নেতাদের মুখে হুমকি-হুংকার, খিস্তি-খেউড় সবচেয়ে বেশি শোনা যায়। ৭) দেশব্যাপী দলীয় কর্মী ও সমাজবিরোধীদের নিরন্তর তা-ব চলতে থাকলে একদিকে জনগণের দৈনন্দিন জীবন অতিষ্ঠ হয়ে ওঠে, অন্যদিকে শিল্পপতিরাও আসতে ভয় পায়। তাই বুঝে নিতে হবে, কাদের আমলে দলীয় কর্মী ও সমাজবিরোধীদের দাপটে মানুষ সবচেয়ে বেশি আতঙ্কিত থেকেছে। ৮) সব দলেই গোষ্ঠীদ্বন্দ্ব। তাও দেখে নিতে হবে, কোন দলের মধ্যে গোষ্ঠীদ্বন্দ্ব সবচেয়ে বেশি এবং সেই সুবাদে কোন দল দেশজুড়ে সারাক্ষণ মারামারি, রক্তপাত, বোমা ও বন্দুকবাজি চালিয়ে জনজীবনকে সবচেয়ে বেশি ত্রস্ত ও অতিষ্ঠ করে রেখেছে। ৯) কোন দলের আমলে দেশ জুড়ে বোমা- বন্দুকের বেআইনি কারখানাগুলি সংখ্যায় সবচেয়ে বেশি বেড়েছে। ১০) শিল্প না এলে কর্মসংস্থান হবে না। কাজেই, দেখে নিতে হবে, কারা শাসনে থাকলে দেশজুড়ে  শিল্প আসার ক্ষীণ হলেও সম্ভাবনা রয়েছে। ১১) কাদের আমলে পুলিশ ও প্রশাসন সবচেয়ে বেশি দলদাস হয়েছে। ১২) কোন দলের নেতারা সবচেয়ে বেশি মিথ্যে কথা বলে এবং জনগণকে সবচেয়ে বেশি ভাঁওতা দেয়। ১৩) কোন দল নিজ-নিজ শাসনকালে কতগুলো প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছে, এবং তার মধ্যে কতগুলো রূপায়ণ ও বাস্তবায়ন  করেছে। ১৪) কোন দলের কোন প্রার্থী নির্বাচিত হলে এলাকায় বেশি সময় থাকবেন, মানুষের কথা বেশি ভাববেন। কোন প্রার্থী নিজের এলাকার মানুষের অভাব-অভিযোগ ও দুঃখকষ্ট সম্পর্কে সবচেয়ে বেশি ওয়াকিবহাল, আর কোন প্রার্থী সবচেয়ে বেশি ‘দূর গগনের পাখি’।
এইসব ব্যাপারে ইউনিয়ন ভিত্তিক ছবিটা হয়তো পরিষ্কারভাবে সবার চোখের সামনে না-ও থাকতে পারে। সেক্ষেত্রে নিজ-নিজ এলাকার ছবিটা বুঝে নিয়েই সিদ্ধান্তটা নেয়া যেতে পারে।
এইমতে সঠিক প্রার্থী ও দলটিকে বেছে নেবার বেলায় নিজ নিজ দলীয় অন্ধত্ব পুরোপুরি ত্যাগ করতেই হবে। নিজ দলকে এবারের ভোটে অপেক্ষাকৃত উৎকর্ষই হোক প্রধান মাপকাঠি।
আমাদের সবাইকে স্মরণ রাখতে হবে, ভোট কেবল নিজ দলের প্রার্থীকে যা তা ভাবে জিতিয়ে দেয়া নয়, বরং দলগুলোর নীতি নির্ধারকদের কাছে একটা সুস্পষ্ট বার্তাও পাঠানো যাতে হয়। কাজেই, উপরোক্ত সূচকগুলো বেশি থাকা সত্ত্বেও আমরা কোনও দলকে জিতিয়ে দিলাম, তাহলে কেবল ওই দলের কাছেই নয়, সমস্ত দলের কাছে একটা ভুল বার্তা পৌঁছে যাবে। দেশের মানুষ এসব নিয়ে বড় একটা ভাবিত নয়, বরং এগুলোকে পরোক্ষে সমর্থনই করে। দলগুলো ওইসব বিষয়ে আরও উৎসাহী হয়ে উঠবে। তাতে করে ভবিষ্যতে আরও বেশি করে ভুগতে হবে দেশবাসীকেই। অপরপক্ষে, ভোটের মাধ্যমে ভোটাররা কোন দলকে প্রত্যাখ্যান করে, তবে তার দ্বারাও সব রাজনৈতক দলগুলোর কাছে সুস্পষ্ট বার্তা পৌঁছাবে, দেশের মানুষ  আর ওগুলো একেবারেই চাইছে না। তাতে করে অধঃপতিত দলগুলির সামান্য হলেও বোধোদয় হতে পারে। আর, তার সুফলটাও জনগণ পাবে।
ভোট দেবার আগে এগুলো ঠিকঠাক দেখে বুঝে নিতে পারলে, তবেই হয়তো-বা একটা সহনীয়  ব্যবস্থাপনা সরকার আমরা পেলেও পেতে পারি। আর, কোন কিছুর মোহে বা অন্য কোনও কারণে ভুলভাল মানুষকে কিংবা দলকে ভোট দিলে পরবর্তী বছরগুলো আমাদের দুঃখে রাজনৈতিক অঙ্গনের শেয়াল-শকুনও কাঁদবে।
একটা নির্বাচন - পাঁচটা  বছর দেশের পক্ষে যতটা, জাতির কাছে তার থেকে অনেক বেশি গুরুত্বপূর্ণ। একজন মানুষের গড় পঁয়ষট্টি বছরের জীবনে পাঁচটা বছরের অবদান কম নয়। এক সুশাসিত ব্যবস্থায় সকল শ্রেণীর আবালবৃদ্ধবনিতা যেভাবে সর্বাঙ্গীণ বিকাশের সুযোগ লাভ করে অপশাসিত সমাজে তা কখনওই ঘটতে পারে না। নির্বাচনের মধ্য দিয়ে আমরাই স্থির করি নিজেদের ও সন্তানদের আমরা কেমন ব্যবস্থার মধ্যে প্রতিষ্ঠিত করবো।
গত ৪৫ বছর ধরে আমরা এক শোষিত সমাজের মধ্যে জীবন অতিবাহিত করে চলেছি। এই সময়কালে রাজনৈতিক সন্ত্রাস সমাজের রন্ধ্রে রন্ধ্রে নিজেদের প্রতিষ্ঠিত করে ফেলেছে। শাসক দলের পরিবর্তন ঘটলেও সব ধরণের  সন্ত্রাসের যন্ত্রনা থেকে সাধারণ মানুষ মুক্তি পায়নি। ঘর-বাহির, স্কুল-কলেজ, অফিস-কাছারি সর্বত্র সন্ত্রাসের দাপট যেন বেড়েই চলেছে। ক্ষেত্র বিশেষে ধরন এক এক রকমের হলেও সর্বত্র একই ধারাবাহিকতা।  ওদের পুলিশের ভয় নেই। ওদের ভয়ে দেশবাসী সর্বদা তটস্থ হয়ে আছে।
নানাভয় সবসময় মানুষকে সর্বদা তাড়া করে চলেছে। এই ভয় থেকেই লোকে নানা ধরনের জুলুম মেনে নিচ্ছে, স্বাধীন চিন্তা-ভাবনাকে জলাঞ্জলি দিচ্ছে। এর ব্যতিক্রম হলে চলে শাসানি ও নানা যন্ত্রণার ব্যবস্থা। সবাই তা দেখছে সহ্য করছে।
আজ থেকে অর্ধশতক আগেও বাল্য ও কৈশোরের দিনগুলি যারা অতিক্রম করেছেন তাদের মতো করে এ যুগের ছেলেমেয়েদের ছারপোকার সঙ্গে পরিচয় হয়নি। সে যুগে সর্বত্র প্রচুর ছারপোকা পাওয়া যেত। ঘরের বিছানায়, আসবাবে, স্কুল-অফিস-কাছারিতে, সকল প্রকার যানবাহনে সর্বত্র এই তুচ্ছ পোকাগুলির ছিল অনন্ত দাপট। বাড়িতে যারা বিষাক্ত ওষুধ ব্যবহারে পক্ষপাতী হতেন না তাদের বাড়ির আসবাব-বিছানা মাঝে মাঝেই রোদে দেয়া ছিল এক বিরাট পরিশ্রমের কাজ। এই ছারপোকা থেকে মুক্তির পথ দেখাল টিকটোয়েন্টি ওষুধ। এটি বাজারে আসার পরেই যানবাহন, স্কুল-অফিসের ছারপোকা উধাও হয়ে গেল এবং বাড়ির ছারপোকাও আর ফিরে আসার পথ পেল না। ছারপোকা এখন এক অতীতের বিষয় হয়ে গিয়েছে।
এই সব সন্ত্রাসীদের  কি অতীতের বস্তু করে দেয়া যায় না। সেই আশায় দিন গুনছি যখন মানুষ ঘরে-বাইরে, পথে-ঘাটে, স্কুল-কলেজ, অফিস-কাছারিতে কোন ধরনের সন্ত্রাসর  যন্ত্রণা ভোগ করবে না। সবাই নির্বিবাদে নিজেদের ন্যায্য পাওনা পাবে। পথ নির্দিষ্ট থাকবে পথচারীদের জন্য। সবাই নিশ্চিন্তে পথ চলতে পারবে। মানুষ রাতকে, নির্জনতাকে ভয় করবে না।  সবচেয়ে বড় কথা ছেলেমেয়েরা সন্ত্রাসী  বাবার কুকীর্তির জন্য লজ্জিত জীবনযাপন করবে না। দেশবাসী দেখেছে সেরকম জীবনের লজ্জা কত গভীর হয়। লজ্জার কারণে ছেলেমেয়েরা কীভাবে মিথ্যার আশ্রয় নেয়, কীভাবে পড়াশোনাতে অমনোযোগী হয়ে পড়ে, মাদকের আশ্রয়ে সবকিছু ভুলে থাকতে চায়। অন্যায় ভাবে উপার্জিত টাকা কোনও সংসারে শান্তি ও কল্যাণ নিয়ে এসেছে এমন একটাও দেখা হয়নি। সুখ হয়তো এসেছে কিন্তু নিতান্ত সাময়িক সেই সুখের অন্তরালে স্থির হয়ে গেছে দীর্ঘ মেয়াদি এক দুঃখের ভবিতব্য। দেশবাসী দেখেছে অন্যায়ভাবে উপার্জিত টাকায় উদ্দাম বিলাস-ব্যসনের জীবন। দেখেছে অপরিণত, বিকলাঙ্গ, জড়বুদ্ধি সন্তানকে নিয়ে মায়েদের জীবনযুদ্ধ, দিকে দিকে অসংখ্য ভেঙে যাওয়া সংসার।
নেতৃত্ব তারই দেয়া সাজে যার আছে এক মহতী কল্পনা ও দূরদৃষ্টি। সেই দূরদৃষ্টিকে বাস্তবায়িত করার প্রবল ইচ্ছাশক্তিও নেতার থাকা দরকার। তার যেন থাকে অপ্রচলিত পথে চলার ক্ষমতা ও সিদ্ধান্ত নেয়ার সাহস। তিনি যেন ব্যর্থতা ও সফলতাকে সমভাবে নির্বাহ করার ক্ষমতা ধরেন। সমস্যাকে আয়ত্তে আনা বা পরাজিত করার ক্ষমতাও তাঁর থাকা আবশ্যক। স্বচ্ছতা ও মহানুভবতার সঙ্গে কার্যনির্বাহ করার গুণ ও সেই সঙ্গে সততা ও ন্যায়ের পথে কাজ করে সার্থক হওয়ার যোগ্যতা একজন নেতার অবশ্যই থাকা দরকার।
আমরা সবাই জানি, এতগুণ দিয়ে বিধাতা গুচ্ছ গুচ্ছ মানুষ সৃষ্টি করেন না। তবু যারা নেতৃত্বদানে ইচ্ছুক তাঁদের মধ্যে এই গুণগুলোর বেশকিছু না থাকলে চেষ্টা করতে দোষ নেই। গণতন্ত্রে  নির্বাচিত করার দায়িত্ব বর্তায় জনতার ওপরেই। সেই দায়িত্ব যথাযথ পালন করা এক পবিত্র কর্তব্য।
একজন মানুষ একার জোরে সামান্য একটা পরিবারকেও চালনা করতে পারে না। পরিবারের কর্তাকে দেখা যায় নানা কাজের ভার দিয়ে দিতে পরিবারেরই অন্যান্যদের। কর্তাকে অবশ্যই শ্রদ্ধা ও সম্মানের যোগ্য হতে হয় তবেই অন্যেরা তার নির্দেশ পালন করে। এই শ্রদ্ধা ও সম্মানও গায়ের জোরে বা টাকার জোরে আদায় করা যায় না। একটা দেশও চলে সেই একই নিয়মে। সেখানেও সর্বময় নেতার প্রয়োজন থাকে সহযোগীম-লীর। সেই মানুষগুলো সুখের স্পৃহামুক্ত ও দুঃখে অবিচলিত থেকে আকর্ষণ, ক্রোধ ও ভয়কে জয় করলে তবে তাদের শাসনে সাধারণ লোক নির্ভয়ে বাস করতে পারবে ও দেশ উন্নতির পথে এগিয়ে যাবে।
ভূতলের উপরে স্বর্গ কোথাও প্রকাশিত থাকলে তা বাংলাতে আছে এবং বাংলাতে আছে এবং বাংলাতে আছে। সর্বত্র অনন্ত ভোগবাদের মধ্যে শান্তির ও আনন্দের সন্ধান সেই আদিকাল থেকে দিয়ে চলেছে এই বাংলাতেই।
এই বাংলা দেখেছে ধর্মীয় তকমা দিয়ে শাসকগোষ্ঠীর দ্বারা সমাজের শীর্ষচ্ছেদনের ধ্বংসলীলা। দুর্বুদ্ধি-মানুষদের থেকে সাবধান হতে হবে। মাথা উঁচু করে যারা দাঁড়াতে পেরেছে তাদের শেষ করে আর শীর্ষচ্ছেদের রাজনীতি নয়, অন্ত্যোদয়ের কাণ্ডরিরা আসুক। সমাজে যারা ‘সবার নীচে সবার পিছে আছে’ তাদের তুলে ধরে শীর্ষে বসানোর কাজ হোক। এভাবেই বাংলা বাঁচবে, বাঙালি বাঁচবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন