বুধবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৪

ডিজিটাল বাংলাদেশ

ডিজিটাল বাংলাদেশ

সাদি ॥ কয়েক দশক পূর্বেও বিশ্বে তথ্যপ্রযুক্তির ব্যবহার ছিল প্রাথমিক পর্যায়ে। সময় যত গড়িয়েছে প্রযুক্তিগত উদ্ভাবন এবং উৎকর্ষ সাধিত হয়েছে জ্যামিতিক হারে। ফলে সারা বিশ্বেই মানুষের জীবনের বিভিন্ন ক্ষেত্রে এসেছে আমূল পরিবর্তন। এ ইতিবাচক ও উন্নয়নমুখী পরিবর্তন আর্থিক, সামাজিক, সাংস্কৃতিক, যোগাযোগ, চিকিৎসাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রের। আর্থিকভাবে পিছিয়ে পড়া অনেক জনগোষ্ঠীও এখন এই পরিবর্তনের অংশীদার। বাংলাদেশ বর্তমানে প্রযুক্তিক্ষেত্রে এমনই এক বৈপ্লবিক সময় পার করছে। অতীতের অনেক কল্পনাই এদেশের মানুষের কাছে এখন বাস্তব রূপ লাভ করেছে।
'ডিজিটাল বাংলাদেশ' নামে যে ধারণাটি এক সময় এদেশের মানুষের কাছে অস্পষ্ট ও ধোঁয়াশাচ্ছন্ন ছিল, কয়েক বৎসরের ব্যবধানে এখন তার স্পর্শ লেগেছে নিভৃত পল্লী ও নেহায়েত দরিদ্র মানুষটির জীবনেও। এদেশের লক্ষ বেকারের কর্মসংস্থান সৃষ্টিতেও তথ্যপ্রযুক্তি যে ব্যাপক ভূমিকা রাখতে পারে তাহার স্বাক্ষর অনেক আগেই রেখেছে এ খাতটির উদ্যোক্তারা। গত কয়েক বৎসরে এদেশের তরুণদের দ্বারা উদ্ভাবিত সফটওয়্যার রপ্তানির মাধ্যমে উল্লেখযোগ্য পরিমাণ বৈদেশিক মুদ্রা দেশের অর্থনীতিতে যুক্ত হয়েছে। অধিক আশার কথা হলো - অর্জিত অর্থের এ পরিমাণকে কয়েক কিংবা কয়েকশত গুণ বৃদ্ধি করারও সুযোগ রয়েছে। তবে এ সুযোগকে কাজে লাগাতে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে দৃষ্টি দেয়া দরকার। এ খাতে আগ্রহীদের বিনিয়োগের জন্য প্রাথমিক অর্থ যোগান, দক্ষতা বৃদ্ধি এবং দেশি-বিদেশি বাজার সৃষ্টিতে যে সহায়তা প্রয়োজন-তা নিশ্চিত করতে হবে।

বিচ্ছিন্নভাবে ছড়িয়ে থাকা বিভিন্ন সৃজনশীল ধারণা এবং মেধার সমন্বয় সম্ভব না হলে প্রযুক্তি খাতের লক্ষ্য অর্জিত হওয়া কঠিন। এ খাতে প্রয়োজনীয় অর্থের যোগান এবং কতক ক্ষেত্রে দক্ষ জনশক্তির অভাবে মাঝপথে অনেক উদ্যোগই থেমে যাওয়ার দৃষ্টান্ত রয়েছে। বিনিয়োগকারীদের যথাযথ সহযোগিতা ও দক্ষ জনশক্তি সৃষ্টি এবং এর প্রতি সযত্ন দৃষ্টি রাখা হলে এ খাতে আরও উন্নয়ন সম্ভব। দেশের চাহিদা মিটিয়ে দক্ষ জনশক্তিকে বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারলে তা আমাদের অর্থনীতির ক্ষেত্রে নূতন দ্বার উন্মোচন করবে নিঃসন্দেহ। তরুণদের জন্য কার্যকর সহযোগিতার যেমন প্রয়োজন রয়েছে তেমনি তরুণদেরও দায়িত্ব রয়েছে প্রযুক্তির সদ্ব্যবহার এবং সামর্থ্যের পরিপূর্ণ প্রয়োগ নিশ্চিত করার। হাজারও নূতন উদ্ভাবনের মাধ্যমে বাংলাদেশ প্রযুক্তিক্ষেত্রে এক নূতন যুগে প্রবেশ করুক-এমনটিই প্রত্যাশা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন