মঙ্গলবার, ১৪ জানুয়ারী, ২০১৪

এমন যদি হতো!



এমন যদি হতো!

সাদি ॥ দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। শপথ নেয়ার আগে তিনি ঘোষণা করেন, মুখ্যমন্ত্রী হিসেবে তিনি সরকারি ভবনে বাস করবেন না এবং নেবেন না সরকারি কোনো নিরাপত্তা ব্যবস্থা। এমনকি তিনি বা তার মন্ত্রিরা কোনো সরকারি যানবাহন ব্যবহার করবেন না। ট্রেনে চড়ে তারা সাধারণ মানুষের মতো অফিসে যাবেন-আসবেন।
অরবিন্দ কেজরিওয়াল শপথ নেয়ার আগে যেসব কথা বলেছিলেন, তিনি তা বাস্তবায়িত করেছেন - বিনা মূল্যে ৭০০ লিটার পানি দিয়েছেন, কমিয়েছেন বিদ্যুতের দাম। অরবিন্দ কেজরিওয়াল সবচেয়ে চমক সৃষ্টি করেছেন নয় হাজার বর্গফুটের সরকারি বাসভবন প্রত্যাখ্যান করে। অরবিন্দের পথেই পা বাড়িয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়া। তিনি নিরাপত্তারক্ষীর সংখ্যা কমানোর জন্য রাজ্য পুলিশকে অনুরোধ করেছেন। ক্ষমতা গ্রহণের পরেই অরবিন্দ দুর্নীতি দমনের জন্য নিয়েছেন এক বিশেষ  পদক্ষেপ।  খুলেছেন আট ডিজিটের বিশেষ হেল্পলাইন। কোনো সরকারি কর্মচারি বা সংস্থা ঘুষ চাইলে যে কেউ দিল্লি সরকারের দুর্নীতি দমন শাখায় ফোন করে তা জানাতে পারেন । ফোন করার পর দুর্নীতি দমন শাখার অফিসার ওই ঘুষখোর কর্মচারিকে কিভাবে হাতেনাতে ধরতে হবে  তা  অভিযোগকারীকে বুঝিয়ে দেবেন। ঘুষখোর কর্মচারিকে গ্রেপ্তার করবে সরকারের দুর্নীতি দমন শাখা।  অভিযোগকারীকে নিরাপত্তা দেবে সরকার।
এমন যদি হতো! আমাদের দেশের একজন মন্ত্রীও যদি এমন পরিবর্তনের আবহ সৃষ্টি করতেন? কারোর মাথায় কি কিছু নেই! দেখেও তো মানুষ কিছু শিখে। একজনও কি ভাবেন না যে, তিনি তার কর্মের মাধ্যমে অনুসরণীয় দৃষ্টান্ত স্থাপন করবেন?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন