মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০১৩

আল্লাহ মানুষকে পরীক্ষা করেন কেন ?



আল্লাহ মানুষকে পরীক্ষা করেন কেন ?

আরিফিন হক ॥ অতীত বর্তমান ভবিষ্যত সবকিছুই আল্লাহ জানেন। তিনি সর্বজ্ঞ। মানুষ ভবিষ্যতে কে কী করবে তাও আল্লাহ জানেন তবু মানুষকে আল্লাহ পরীক্ষা করেন কেন? একজন শিক্ষক কেন ছাত্রের পরীক্ষা নেন? যে শিক্ষক ছাত্রকে পাঠ দান করেন তিনি ভালো করেই জানেন, তার কোন্‌ ছাত্র পরীক্ষায় কি ফলাফল করবে তবু শিক্ষক ছাত্রের পরীক্ষা নিয়ে থাকেন, যেন ছাত্র অধ্যয়নে আরো বেশি মনোযোগী হয়। ছাত্রের ধীশক্তি বিকশিত করার জন্য পরীক্ষা একটি বাড়তি চাপ। শিক্ষক যেমন তার নিজের কোন লাভ-ক্ষতির জন্য ছাত্রের পরীক্ষা নেন না তেমনি আল্লাহ তায়ালাও তার নিজের জন্য বান্দাদের পরীক্ষা নেন না। পরীক্ষা বান্দাদের উপকারের জন্য। পরীক্ষার প্রস্তুতিকালে বান্দা পরিশুদ্ধ হয়, শক্তিশালী হয়। যেসব ছাত্ররা সঙ্গদোষে কিংবা সাময়িক স্ফূর্তি করতে লেখাপড়ার প্রতি আগ্রহ হারিয়ে ফেলে পরীক্ষা আসলে তাদের আগ্রহ সৃষ্টি হয়। তিনিই ভালো শিক্ষক যিনি ছাত্রদের ঘন ঘন পরীক্ষা নেন। বার বার পরীক্ষা দিয়ে ছাত্রও আরো ভাল হয়ে উঠে।
পরীক্ষায় কে কেমন ফলাফল করবে তা আল্লাহ আগে থেকেই জানেন। কিন্তু তিনি খারাপ ফল করবে জেনেও তার বান্দাকে বিরত করেন না। বাহিরে বৃষ্টি হচ্ছে এমতাবস্থায় আমি বাহিরে যাবো কি-না তা আমার উপরই নির্ভর করে। আল্লাহ জানেন আমি কি সিদ্ধান্ত নেবো কিন্তু আমার সিদ্ধান্তে তিনি বলপ্রয়োগ করেন না।
যদি বাহিরে যাই আমি ভিজে যাবো। কিন্তু আমি যে ভিজে গেলাম এ জন্য আল্লাহ দায়ী নন। শরীরে পানি লাগলে শরীর ভিজবে, আগুন লাগলে পুড়ে যাবে এসব ফলাফল পূর্ব নির্ধারিত কিন্তু আমি কি করবো তা পূর্ব নির্ধারিত নয়। আল্লাহর হিসাব আর মানুষের হিসাব এক নয়। তার সমতুল্য কেউ নেই, তিনি অনন্য, তার জন্ম-মৃত্যু নেই। তিনিই সৃষ্টি করেছেন সময়। তার প্রবল ক্ষমতায় তিনি একমাত্র ভবিষ্যতের দ্রষ্টা। কিন্তু মানুষের ভবিষ্যতের রূপকার মানুষ নিজে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন