বৃহস্পতিবার, ২০ নভেম্বর, ২০১৪

ইসলাম কখনও শোষণের হাতিয়ার ছিল না : এরদোগান



ইসলাম কখনও শোষণের হাতিয়ার ছিল না : এরদোগান

মারিদ মাহমুদ ॥ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান বলেছেন, ‘জবরদস্তি করে, তলোয়ারের জোরে লোকজনকে ইসলাম গ্রহণ করানো কখনও ইসলামের অংশ ছিল না। ইসলাম কখনও শোষণের হাতিয়ার ছিল না। যারা স্বর্ণের জন্য আমেরিকা আর হীরার জন্য আফ্রিকায় উপনিবেশ স্থাপন করেছিল, তারাই এখন তেলের জন্য মধ্যপ্রাচ্যে একই নোংরা ষড়যন্ত্র করছে।’ এরদোগান প্রশ্ন করেন, ‘মুসলিম বিশ্বের ধনাঢ্য মুসলমানরা কী তাদের তেলের রাজস্বের জন্য যাকাত দেন্তু ‘কেউই এই প্রশ্নের সদুত্তর দিতে পারছে না।’ এরদোগান বলেন, ‘মুসলমানদের সবার আগে আত্মসমালোচনা ও নিজেদের সংশোধন করতে হবে। এরপর আমাদের আল্লাহ ছাড়া কারো দাসত্ব করা উচিত নয়।’ এরদোগানের এ বক্তব্য টেলিভিশনে সম্প্রচারিত হয়েছে।
এরদোগান বলেন, ‘কলম্বাস নয়, মুসলমানরাই আমেরিকা আবিষ্কার করেছিলেন্তু। কলম্বাসের তিন্তুশ বছর আগেই মুসলমানরা আমেরিকা আবিষ্কার করেন বলে জানান তিনি। শনিবার ইস্তাম্বুলে ল্যাটিন আমেরিকার মুসলমান নেতাদের এক সম্মেলনে এরদোগান এ কথা বলেন।
কলম্বাসের একটি ডায়েরির উদ্ধৃতি দিয়ে এরদোগান বলেন, ‘ইসলাম ও লাতিন আমেরিকার পরিচয় হয়েছে বারো শতাব্দী থেকে। ১১৭৮ সালে মুসলমানরা আমেরিকা আবিষ্কার করেছেন; ক্রিস্টোফার কলম্বাস নন।’ তুর্কি প্রেসিডেন্ট বলেন, ১১৭৮ সাল থেকে মুসলমান নাবিকরা আমেরিকা পৌঁছাতে থাকেন এবং কলম্বাস নিজেই কিউবা উপকূলে একটি পাহাড়ের ওপর একটি মসজিদের অস্তিত্বের কথা উল্লেখ করেছেন। তুরস্ক সেই জায়গায় একটি মসজিদ তৈরি করতে প্রস্তুত রয়েছে বলে জানান এরদোগান। তিনি বলেন, ‘মসজিদ তৈরি প্রসঙ্গে আমি কিউবার ভাইদের সঙ্গে কথা বলব এবং ওই পাহাড়ের ওপর সুন্দরভাবে একটি মসজিদ নির্মিত হতে পারে।’ আমেরিকার আস-সুন্নাহ ফাউন্ডেশনের কর্ণধার ইতিহাসবেত্তা ড. ইউসেফ মরুই ১৯৯৬ সালে এক নিবন্ধে লিখেছেন, ‘কলম্বাস তার নিবন্ধে স্বীকার করেছেন যে ১৪৪২ সালের ২১ অক্টোবর সোমবার তার জাহাজ যখন কিউবার উত্তর-পূর্ব উপকূলের জিবারা অতিক্রম করছিল তখন একটি সুন্দর পাহাড়ের চূড়ায় তিনি একটি মসজিদ দেখতে পান।’ তবে বেশিরভাগ ইতিহাস গ্রন্থে বলা হয়ে থাকে- ১৪৯২ সালে ভারত যাওয়ার নতুন সমুদ্রপথ আবিষ্কার করতে গিয়ে কলম্বাস ভুল করে আমেরিকায় চলে যান।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন