বৃহস্পতিবার, ৭ মে, ২০১৫

উচ্চ শিক্ষাই যথেষ্ট নয়, প্রয়োজন ভালো মানুষ ও দেশপ্রেমিক


উচ্চ শিক্ষাই যথেষ্ট নয়, প্রয়োজন ভালো মানুষ ও দেশপ্রেমিক

সংলাপ ॥ উচ্চ শিক্ষার মাধ্যমে শিক্ষিত হওয়াই যথেষ্ট নয়, প্রয়োজন ভালো মানুষ ও দেশপ্রেমিক হওয়া। আর এই শ্রেণীর শিক্ষিতদের দিয়েই দেশের সত্যিকারের উন্নয়ন হবে। সোনার বাংলায় পরিণত হবে দেশ। তাই তরুণদের মেধার বিকাশ ও সঠিক রক্ষণাবেক্ষণ একান্ত প্রয়োজন। সরকার দারিদ্র্য নিরসনে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতা বৃদ্ধি করতে বয়স্কভাতা, বিধবাভাতা, অসচ্ছল মুক্তিযোদ্ধাদের ভাতা ইত্যাদি খাতে অর্থ বরাদ্দ এবং আওতা বৃদ্ধি করেছে। এ অর্থ যাতে স্বচ্ছতার সঙ্গে ভাতাভোগীদের কাছে পৌঁছায় সেজন্যে তাদের প্রত্যেককে মাত্র ১০ টাকায় ব্যাংক হিসাব খুলে দেয়ারও উদ্যোগ নেয়া হয়েছে।
দেশে নতুন ধারার ব্যাংকিং শুরু হয়েছে। হতদরিদ্রদের মাঝে ঋণ প্রদান করতে পারলে অভাবনীয় সাফল্য আসবে। বর্তমান সরকারের দারিদ্র্য বিমোচন এবং কর্মসৃজনে সহায়ক কর্মসূচিগুলোতে সহায়তার পাশাপাশি একটি মানবিক ব্যাংকব্যবস্থা গড়ে তোলার প্রচেষ্টা চালানো হচ্ছে।  এ লক্ষ্যে সাম্প্রতিক সময়ে অবহেলিত উৎপাদনমুখী খাত - বিশেষ করে কৃষক, খুদে উদ্যোক্তা, নারী উদ্যোক্তা ও শ্রমিক শ্রেণীসহ আর্থিক সেবাবঞ্চিত জনগোষ্ঠীকে আর্থিক অন্তর্ভুক্তির আওতায় আনার উদ্যোগ নেয়া হচ্ছে।
বাংলাদেশের ব্যাংকগুলো সার্বিকভাবে আর্থিক অন্তর্ভুক্তি ও দারিদ্র্য বিমোচনের উদ্দেশে উচ্চ প্রত্যক্ষ ব্যয় ছাড়াও অবহেলিত, সুযোগবঞ্চিত ও অনগ্রসর জনগোষ্ঠী এবং অর্থনৈতিক খাতসমূহের সামাজিক ও আর্থিক অন্তর্ভুক্তিসহ পরিবেশগত সচেতনতাকে প্রাধান্য দিয়ে বিভিন্ন কর্মকাণ্ডে তাদের সংশ্লিষ্টতা বাড়াচ্ছে। দারিদ্র্যের কারণে দেশের মেধাবী শিক্ষার্থীদের বড় একটি অংশ উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পায় না। তারা শিক্ষা গ্রহণের কোনো একটি পর্যায়ে ঝরে পড়ে। দরিদ্র অথচ মেধাবী শিক্ষার্থীদের এ ঝরে পড়া রোধ করতে হবে।

জীবনে বড় হওয়ার অদম্য উৎসাহ নিয়ে যারা দারিদ্র্যকে জয় করে ভবিষ্যতের অনিশ্চিত পথ পাড়ি দিতে সংকল্প বদ্ধ তাদের অভীষ্ট লক্ষ্যে এগিয়ে নিতে ব্যাংকের উদ্যোগ অনন্য ভূমিকা নিতে পারে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন